১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


ইসলামী খিলাফত পুনঃপ্রতিষ্ঠার ডাক এরদোগানের

-

তুরস্কে ইসলামী খিলাফত পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানাচ্ছেন প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। ঐতিহাসিক স্থাপনা আয়া সোফিয়াকে ফের মসজিদ হিসেবে ঘোষণার পর সমালোচকরা এটিকে দেশটির দীর্ঘদিনের প্রচেষ্টা ধর্মনিরপেক্ষতা বাতিল বা খিলাফত পুনঃপ্রতিষ্ঠা করার চেষ্টা কিনা সেই প্রশ্ন উত্থাপন করেন।
ফ্রন্টিয়ার অ্যালায়েন্স ইন্টারন্যাশনালের (এফএআই) মিশনের সভাপতি ডাল্টন থমাস বলেছেন, এর মাধ্যমে এরদোগান প্রকাশ্যে ইসলামিক রাষ্ট্র পুনর্গঠনের জন্য আহ্বান জানাচ্ছেন। টুইট বার্তায় তিনি বলেন, তুর্কি প্রেসিডেন্ট প্রকাশ্যে ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠা, পাশাপাশি দেশটির পুরনো সীমানা পুনরুদ্ধার এবং জেরুসালেম বিজয়ের আহ্বান জানাচ্ছেন। একই সঙ্গে তিনি আশঙ্কা প্রকাশ করেন, যখন বিশ্ব করোনার ভয়ঙ্কর পরিণতি থেকে মুক্ত হচ্ছে তখন আমরা আবার খিলাফতের মুখোমুখি হব।
এর আগে গত ১০ই জুলাই তুরস্কের শীর্ষ একটি আদালত আয়া সোফিয়াকে জাদুঘরে পরিণত করাকে অবৈধ বলে রায় দেয় এবং এর পরেই তুরস্কের সরকার একে মসজিদ হিসেবে ব্যবহারের পক্ষে আদেশ জারি করে। সাম্প্রতিক এক বক্তব্যে এরদোগান বলেছেন, প্রায় দেড় হাজার বছরের পুরনো আয়া সোফিয়া মুসলিম, খ্রিষ্টান এবং বিদেশীদের জন্য উন্মুক্ত থাকবে। তিনি বলেছেন, আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরে তুরস্ক সার্বভৌম অধিকারের চর্চা করেছে।


আরো সংবাদ



premium cement
‘শয়তানের নিঃশ্বাস‘ নামের যে ড্রাগ প্রতারণায় ব্যবহার হচ্ছে যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে মার্কিন বিমানবাহিনীর সদস্য নিহত পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরু টঙ্গীতে ৩ তলার ছাদ থেকে পড়ে বিএনপি নেতার ছেলের মৃত্যু মালদ্বীপ থেকে সব সৈন্য প্রত্যাহার করেছে ভারত জামিন পেলেন কেজরিওয়াল, তবে ভোটগণনার দিন থাকতে হবে জেলেই পরকীয়া প্রেমিক যুগলের গলায় জুতার মালা : চেয়ারম্যান বরখাস্ত সমাবেশে যোগ দিতে নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা রংপুরে রেয়াত পদ্ধতি চালুসহ ৪ দফা দাবিতে মানববন্ধন নতুন কোচের সন্ধানে বিসিসিআই, তাহলে কি দ্রাবিড়ের বিদায়! থাইল্যান্ডে এ বছর হিটস্ট্রোকে ৬১ জন প্রাণ হারিয়েছে : সরকার

সকল