৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সামরিক খাতে রেকর্ড ব্যয়ের পরিকল্পনা জাপানের

-

নিরাপত্তা হুমকির জবাবে আগামী পাঁচ বছরে প্রতিরক্ষা বাজেট বাড়ানোর পরিকল্পনা নিয়েছে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপান। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য ঘাটতি মোকাবেলায় আরো অধিক মার্কিন অস্ত্র-সরঞ্জাম কিনবে দেশটি। শনিবার হংকংভিত্তিক নিক্কেই এশিয়ান রিভিউর একটি খবরে এসব তথ্য উঠে এসেছে।
২০১৯ সালের এপ্রিল থেকে ২০২৪ সালের মার্চ নাগাদ ২৭ ট্রিলিয়ন ইয়েন (২৪ হাজার কোটি ডলার) ব্যয় করতে যাচ্ছে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। আগামী পাঁচ বছরে সামরিক খাতে দেশটির ব্যয় প্রতি বছর গড়ে ১ দশমিক ১০ শতাংশ বাড়বে, যা গত পাঁচ বছরে (আগামী মার্চে শেষ হতে যাওয়া) গড়ে শূন্য দশমিক ৮০ শতাংশ করে বেড়েছে।
কোনো সূত্রের বরাত ব্যতিরেকে প্রকাশিত খবরে আরো বলা হয়, বর্তমানে দেশটির প্রতিরক্ষা বাজেটের ৮০ শতাংশই যাচ্ছে সরঞ্জামাদি ক্রয় ও কর্মী ব্যবস্থাপনায়। গৃহীত পরিকল্পনার অধীনে নতুন অস্ত্রশস্ত্র ক্রয়ের বিষয়টি আলাদা খাত থেকে ব্যয় করা হবে। এতে যুক্তরাষ্ট্রের কাছ থেকে অস্ত্র ক্রয় সহজ হবে। সামরিক ব্যয়ের বিশাল এ বাজেটটি ডিসেম্বরের মাঝামাঝিতে মন্ত্রিপরিষদে উপস্থাপন করা হবে। বিষয়টি নিয়ে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করেনি।

 


আরো সংবাদ



premium cement