৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সৌদিবিরোধী পদক্ষেপ না নেয়ার ইঙ্গিত ট্রাম্পের

-

দেশের অভ্যন্তরে নিজ দল রিপাবলিকান পার্টি আর বিরোধী ডেমোক্র্যাট শিবির ক্রমেই সমালোচনা জোরদার করছে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের দ্বিপক্ষীয় সম্পর্কের প্রশ্নে। ইউরোপীয় দেশগুলোও স্পষ্ট অবস্থান নিয়েছে সৌদি আরবের বিরুদ্ধে। তা সত্ত্বেও ডোনাল্ড ট্রাম্প তার আগের অবস্থানে অনড়। সোমবার হোয়াইট হাউজে সাংবাদিকদের সাথে আলোচনাকালে প্রতিরক্ষা বাণিজ্যের ক্ষেত্রে সৌদি আরবের ওপর নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন তিনি।
ইউএসএ টুডেকে দেয়া এক সাক্ষাৎকারে এই হত্যাকাণ্ডকে ‘বোকামি আর নির্বুদ্ধিতা’ বলে অভিহিত করেছেন ট্রাম্প। তবে সৌদি আরবের সুরে সুর মিলিয়ে দাবি করেছেন, পরিকল্পনাটি ভুল পথে পরিচালিত হয়েছে। এ ঘটনায় সৌদি যুবরাজের সম্পৃক্ততার প্রশ্নে জিজ্ঞাসা করা হলে এড়িয়ে গেছেন তিনি। সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর মধ্যপ্রাচ্যে দীর্ঘদিনের ঘনিষ্ঠতম কৌশলগত মিত্র সৌদি আরবকে নিয়ে বিপাকেই আছেন ট্রাম্প। সৌদি আরবের ওপর নির্ভর করেই মধ্যপ্রাচ্যে ফিলিস্তিনবিরোধী ‘শতাব্দীর চুক্তি’ বাস্তবায়নের আশাও করছেন তিনি। তবে খাশোগি হত্যাকাণ্ডের পর সেই ঘনিষ্ঠ মিত্রের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ট্রাম্পের ওপর চাপ বাড়ছে। প্রধান মিত্রদেশগুলোর পাশাপাশি দেশের আইনপ্রণেতারাও সৌদি আরবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে। তাই খাশোগি ইস্যুতে প্রথম থেকেই সৌদি আরবকে সমর্থন করে গেলেও চাপে এখন প্রকাশ্যে আর সমর্থন জানাতে পারছেন না ট্রাম্প। সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তিনি টেলিফোনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে কথা বলেছেন। সৌদি যুবরাজ খাশোগি হত্যায় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন জানিয়ে ট্রাম্প বলেন, ‘তিনি বা বাদশাহ এর সঙ্গে জড়িত নন।’ তবে যুবরাজের এই উত্তর বিশ্বাস করেন কি না তার জবাব দেননি ট্রাম্প।
যুবরাজ-মার্কিন মন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠক
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মনুচিন। সোমবার রিয়াদে ওই রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জামাল খাশোগির হত্যাকাণ্ড নিয়ে আলোচনা হয়েছে। তবে দুই দেশের কেউই আলোচনার বিস্তারিত প্রকাশ করেনি। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, বৈঠকে অর্থনৈতিক ও সন্ত্রাসবাদবিরোধী ইস্যু ছাড়াও জামাল খাশোগির হত্যাকাণ্ড নিয়ে আলোচনা করেছেন তারা।


আরো সংবাদ



premium cement