২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আর্কটিক অঞ্চলে বরফস্তরের নচে 'ক্লাইমেট টাইম বম্ব'!

আর্কটিক অঞ্চলে বরফস্তরের নচে 'ক্লাইমেট টাইম বম্ব'! - ফাইল ছবি

আর্কটিক অঞ্চল বিপন্ন। আর্কটিক অঞ্চলের নিচে টাইম বোমা রাখা! যা ক্রমে পৃথিবীকে বসবাসের অযোগ্য করে তুলবে। বিজ্ঞানীদের তরফে এটিকে 'ক্লাইমেট টাইম বম্ব' বলা হচ্ছে।

আসলে ওই অঞ্চলে ভূত্বকের নীচে, পার্মাফ্রস্টের তলায় চলছে পরিযান। কয়েক লাখ ঘন মিটার মিথেন আর গ্রিনহাউস গ্যাস নীরবে চলাচল করছে সেখান দিয়ে, যা গ্লোবাল ওয়ার্মিংয়ের বড় কারণ। এই আবিষ্কার বড় ধরনের প্রশ্ন তুলে দিয়েছ পরিবেশবিদদের মনে। পার্মাফ্রস্ট থেকে এখন খুব অল্প পরিমাণে গ্যাস লিকেজ হচ্ছে, তবে আগামী দিনে তা ভয়ের। কেননা চলছে গ্লেসিয়াল রিট্রিট, চলছে পার্মাফ্রস্ট থ্যয়িং বা গলন।

পরিবেশ দূষণের মাত্রা দিন-দিন বাড়ছে। গ্রিন হাউসের জেরে গ্লোবাল ওয়ার্মিং, আর গ্লোবাল ওয়ার্মিংয়ের জেরে উষ্ণ হচ্ছে বিশ্ব। অনেক কারণের মধ্যে রয়েছে উষ্ণ সমুদ্রস্রোত।

এই যে অভিনব আবিষ্কার, তা আগামী দিনে আমাদের পরিবেশ গবেষণার পরিসরটাকে আরো বিস্তৃত করবে। পরিবেশের বদলের সাথে সাথে পার্মাফ্রস্ট কোথাও কোথাও প্রসারণযোগ্য, কোথাও ভূগর্ভে জমা গ্যাস বেরিয়ে আসছে- আলোচনা চলবে সবটা নিয়েই। তবে সব চেয়ে নজরদারি চালানো দরকার একটা বিষয়েই, যেখানে পার্মাফ্রস্ট পাতলা হয়ে যাচ্ছে, সেখানে মিথেন বেরিয়ে আসার ঘটনা কতটা অবশ্যম্ভাবী-- এটা বিবেচনা করে দেখা।
সূত্র : জি নিউজ

 


আরো সংবাদ



premium cement