৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ক থো প ক থ ন

উদ্যোক্তা তৈরির কার্যকর উদ্যোগ নিয়েছে রবি : ফায়সাল ইমতিয়াজ, হেড অব হিউম্যান রিসোর্সেস, রবি

-

বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের অর্থনীতিতে নতুন উদ্যোক্তা তৈরির চেষ্টা চলছে সরকারি-বেসরকারিভাবে। ব্যক্তিগত উদ্যোগের পাশাপাশি করপোরেট প্রতিষ্ঠানও উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে ভূমিকা রাখছে। ‘আর-ভ্যাঞ্চারস’ নামে এমনই একটি পদক্ষেপ নিয়েছে মোবাইল ফোন অপারেটর রবি। নতুন দিগন্ত উন্মোচনে এ উদ্যোগের অপার সম্ভাবনা নিয়ে নয়া দিগন্তের সাথে কথা বলেছেন রবি আজিয়াটা লিমিটেডের হেড অব হিউম্যান রিসোর্সেস ফায়সাল ইমতিয়াজ খান।
সাক্ষাৎকার নিয়েছেন জাকির হোসেন লিটন
প্রশ্ন : টেলিযোগাযোগ খাতের ব্যবসার বর্তমান অবস্থা কেমন?
উত্তর : মানুষের সাধারণ ধারণা এ খাতটি বেশ লাভজনক। টেলিযোগাযোগ কোম্পানিগুলো টাওয়ার বসিয়ে বাতাস বিক্রি করে প্রতিনিয়ত আয় করছে। বাস্তব চিত্রটা ভিন্ন। টেলিকম খাতের প্রতিষ্ঠানগুলোকে এই সেবা প্রদানের জন্য নিতে হচ্ছে মাত্রাতিরিক্ত করের বোঝা আর অন্য দিকে তরঙ্গ, প্রযুক্তি নিরপেক্ষতা ও আনুষঙ্গিক লাইসেন্স ফি বাবদ ব্যয় করতে হচ্ছে প্রচুর অর্থ। পাশাপাশি ফোরজি নেটওয়ার্ক বিস্তৃতির জন্য প্রচুর মূলধনী বিনিয়োগ এবং পরিচালন ব্যয় তো রয়েছেই। তীব্র প্রতিযোগিতা এবং প্রতিকূল ব্যবসায়িক আবহের কারণে সিটিসেল বন্ধ হয়ে গেছে, রাষ্ট্রায়ত্ত কোম্পানি টেলিটক সরকারি আনুকূল্য নিয়ে চলছে, প্রতিটি অপারেটর মুনাফা অর্জনের লড়াই করে যাচ্ছে। এই টেলিযোগাযোগ খাত বাংলাদেশের ডিজিটাল ভিশন বাস্তবায়নে সক্রিয় ভূমিকা রেখে চলেছে। তাই আমাদের সবার উচিত এই খাতটিকে ব্যবসাসফল খাত হিসেবে প্রতিষ্ঠিত করা।
প্রশ্ন : টেলিযোগাযোগ সেবা ঘিরে গড়ে উঠছে অনেক ব্যবসা, এখানে বিস্তর সম্ভাবনা আছেÑ এ বিষয়ে আপনি কী মনে করেন?
উত্তর : হ্যাঁ, আপনি ঠিকই বলেছেন। টেলিযোগাযোগ ব্যবসাবাণিজ্যে নতুন দিগন্ত উন্মোচন করেছে। দেশে বর্তমানে প্রায় আট কোটি ৬০ লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে, যাদের মধ্যে প্রায় ৯৬ শতাংশই মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন। ইন্টারনেট সেবার হাত ধরেই দেশে প্রসারিত হয়েছে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস, ই-কমার্স, অ্যাপ-ভিত্তিক পরিবহন সেবা, নিত্যপণ্য ও জরুরি প্রয়োজনে সেবা সরবরাহ, ডিজিটাল মার্কেটিং, আউটসোর্সিংয়ের মতো বিভিন্ন উদ্যোগ ও ব্যবসায়। এসব ব্যবসায় কর্মসংস্থান করছে হাজার হাজার মানুষের। মাত্রাতিরিক্ত শিক্ষিত বেকারের এ দেশে মোবাইল ফোন নিঃসন্দেহে কর্মসংস্থানের ক্ষেত্রে এক অনন্য অবদান রাখছে। শুধু মোবাইল ফোন ঘিরে যে ব্যবসায় প্রসারিত হচ্ছে তাই নয়, আমরাও তৈরি করছি নতুন নতুন উদ্যোক্তা। জিএসএমএ তাদের এক গবেষণা প্রতিবেদনে বলছে, ২০২০ সালের মধ্যে এ খাতে সাড়ে আট লাখ মানুষের প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান হবে ।
প্রশ্ন : টেলিকম কোম্পানিগুলো প্রত্যক্ষভাবে উদ্যোক্তা তৈরিতে কিভাবে সহযোগী হচ্ছে?
উত্তর : দেশের তথ্যপ্রযুক্তি খাতকে এগিয়ে নিতে ‘জিপি অ্যাকসেলেটর’ প্রকল্প পরিচালনা করছে গ্রামীণফোন। অন্য দিকে সরকারের আইসিটি বিভাগের সাথে ‘আইটি ইনকিউবেটর’ প্রকল্প হাতে নিয়েছে বাংলালিংক। এ ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে ব্যতিক্রমী একটি উদ্যোগ নিয়েছে রবি। আমরা নিজেদের কর্মীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য একটি অভ্যন্তরীণ প্রকল্প ‘আর ভেঞ্চারস’ নিয়ে কাজ করছি। এ উদ্যোগে অংশগ্রহণ করে রবির ১৫০ জন নতুন উদ্যোক্তা ২১২টি ব্যবসায়িক ধারণা নিয়ে হাজির হয়েছেন। এদের মধ্য থেকে বিজয়ী ছয় জনের ধারণা শিগগিরই আমরা প্রকাশ করব।
প্রশ্ন : আর-ভেঞ্চারস কী? এটা কীভাবে কাজ করবে?
উত্তর : ‘আর-ভেঞ্চারস’ হচ্ছে রবির কর্মীদের জন্য কোম্পানি পরিচালিত উদ্যোক্তা তৈরির একটি কর্মসূচি। এর উদ্দেশ্য রবির মেধাবী ও স্বপ্নপিয়াস কর্মীদের নিজ উদ্যোগে কিছু করার পরিকল্পনা বাস্তবায়ন করতে উৎসাহিত করা। পাশাপাশি ইন্টারনেটভিত্তিক ব্যবসায় খাতে উদ্যোক্তা তৈরির মাধ্যমে ডিজিটাল দেশ গড়ার রূপকল্প বাস্তবায়নে অবদান রাখা। এ ধরনের উদ্যোগ নেয়ার ক্ষেত্রে আপনাদের কোন বিষয়টি উৎসাহিত করেছেÑ এ পদক্ষেপ নেয়ার মূল উদ্দেশ্য ডিজিটাল ইকোসিস্টেম গড়ে তোলা। আগামী দিনগুলোতে রবি পণ্য উদ্ভাবক হিসেবে পরিচিত হতে চায়, বিশেষত ডিজিটাল পণ্য। সংস্কৃতি কখনো একদিনে গড়ে ওঠে না। কিছু প্রক্রিয়ার মধ্য দিয়ে অবশ্যই যেতে হয়। রবির ১৫শ’র বেশি কর্মীর মধ্যে অনেকেরই নানা উদ্ভাবনী চিন্তা আছে। তাই তাদের মেধাকে কাজে লাগিয়ে নিজের উদ্যোগে কিছু করার সুযোগ এনে দিলো রবি। এ ক্ষেত্রে মূল সাফল্যটা নির্ভর করবে গ্রাহকরা কিভাবে নতুন উদ্যোক্তাদের পণ্য বা সেবাকে গ্রহণ করছে, তার ওপর। অন্য দিকে টেলিযোগাযোগ অপারেটর হিসেবে ব্যবসায় পরিচালনার জন্য আমাদের ‘নন-কোর টেলকো’ থেকে অনেক সেবা গ্রহণ করতে হয়। এসব উদ্যোগ থেকে ভবিষ্যতে আমাদের সেবা গ্রহণের সুযোগও প্রসারিত হবে। ফলে সম্মিলিত শক্তি হিসেবে আমরা আরো অর্থনৈতিক সমৃদ্ধির দিকে এগিয়ে যেতে পারব।
প্রশ্ন : উদ্যোক্তা তৈরির বিভিন্ন পদক্ষেপ আমরা দেখছি। এসবের অনেকগুলোই পরে আর আলোর মুখ দেখে না। আপনাদের পদক্ষেপের বিশেষত্ব কী ?
উত্তর : এ ক্ষেত্রে মূল ব্যতিক্রমের জায়গাটা হচ্ছে এখানে আমরা নিজেদের কর্মীদের উদ্যোক্তা হওয়ার সুযোগ করে দিচ্ছি। ফলে তাদের একাগ্রতাও বেশি। অভ্যন্তরীণ উদ্যোগের ফলে এ উদ্যোগগুলো কতটা কার্যকর হচ্ছে এবং এর উন্নয়নে আর কী কী পদক্ষেপ নিতে হবে সে বিষয়গুলো আমরা সহজে জেনে যাচ্ছি এবং তাদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সফল হতে সহায়তা করছি। সর্বোপরি অত্যন্ত আন্তরিকতা এবং বিচক্ষণতার সাথে প্রায় ২১২টি সম্ভাবনাময় উদ্যোগ হতে আমরা মাত্র ৬টি বেছে নিয়েছি, যা একটি দক্ষ কনসালট্যান্ট প্রতিষ্ঠান দ্বারা পরীক্ষিত। সে জন্য আমরা আশা করি, উদ্যোগটি যখন আমরা সবার জন্য উন্মুক্ত করে দেবো তখন তা সহজেই সফলতার মুখ দেখবে বলে আমাদের প্রত্যাশা। সর্বোপরি উদ্যোগের একদম শুরু থেকে আর্থিক সহায়তা প্রদান করছে রবি যা আর-ভেঞ্চারের উদ্যোক্তাদের করছে শঙ্কামুক্ত। ফলে একাগ্রতার সাথে তারা তাদের উদ্যোগকে সফল করার জন্য মনোনিবেশ করতে পারে। আর এ বিষয়টি আর-ভেঞ্চারকে বিশেষায়িত করে তুলছে।
প্রশ্ন : রবির প্রায় ১৫ শ’র বেশি কর্মী আছেন। তাদের মধ্যে কারা এ উদ্যোগে অংশ নেবেন তা কিভাবে ঠিক করেছেন?
উত্তর : এ উদ্যোগের শুরু থেকেই কর্মীদের মধ্যে ব্যাপক সাড়া পেয়েছি আমরা। ২১২টি ব্যবসায়িক ধারণা থেকে আমরা তিন ধাপের বাছাইপর্ব শেষে ৭ জন কর্মীর ছয়টি ব্যবসায়িক ধারণায় অর্থায়ন করছি। টেলিযোগাযোগ অপারেটর হিসেবে আমাদের অভিজ্ঞতার আলোকে কোন ব্যবসাটি সাফল্য পেতে পারে সে বিষয়টিও বিবেচনায় এনেছি আমরা।
প্রশ্ন : কত দিনের মধ্যে বিজয়ীরা তাদের উদ্ভাবিত ব্যবসায় নিয়ে বাজারে আসবেন? রবি তাদের কী পরিমাণ অর্থায়ন করবে?
উত্তর : ব্যবসায়িক কার্যক্রম শুরু করতে আগামী এক বছর তাদের পরিকল্পনা নিয়ে কাজ করবেন বিজয়ীরা। প্রাথমিকভাবে এক কোটি টাকা পর্যন্ত অর্থায়ন করছে রবি। তবে আর্থিক সহায়তা ছাড়া, যা আমি আগেও বলেছি, রবি সার্বিক পরামর্শ দ্বারা নতুনের এই অভিযানকে আন্তরিকভাবে সমর্থন করে চলেছে।


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী

সকল