০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


এবার সাইকেল শোভাযাত্রা করে নিরাপদ সড়কের দাবি

-

চলমান আন্দোলনের ধারাবাহিকতায় এবার সাইকেল শোভাযাত্রা করে নিরাপদ সড়কের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। পূর্বঘোষণা অনুযায়ী গতকাল বুধবার বিকেলে রামপুরা ব্রিজ থেকে নটর ডেম কলেজ পর্যন্ত এ শোভা যাত্রা করা হয়। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছেন, নিরাপদে সড়কের দাবির পাশাপাশি সড়ক দুর্ঘটনায় নিহত নটর ডেম ও একরামুন্নেসা স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থী নাঈম হাসান ও মাঈনুদ্দিনের স্মরণে তাদের এই সাইকেল র্যালি। এ ছাড়াও এ কর্মসূচির মাধ্যমে সর্বস্তরের মানুষকে নিরাপদ সড়ক আন্দোলনের ১১ দফাও জানানোর চেষ্টা করছেন। যত দিন পর্যন্ত তাদের দাবিগুলো বাস্তবায়ন না হবে, তত দিন পর্যন্ত তারা বিভিন্ন ভাবে আন্দোলন অব্যাহত রাখবেন।
সরেজমিন দেখা যায়, বিকেল সাড়ে ৩টার দিকে খিলগাঁও মডেল স্কুল, রাজধানী আইডিয়াল স্কুল, তিতুমীর কলেজ, সরকারি বাঙলা কলেজ, রাজারবাগ পুলিশ লাইন স্কুলসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রামপুরা ব্রিজে জড়ো হতে থাকেন। এ সময় তাদের কাছে বাইসাইকেল ও বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়। বিকেল ৪টার দিকে শিক্ষার্থীরা শোভাযাত্রা শুরু করতে গেলে পুলিশি বাধার মুখে পড়ে। সমাবেশ করার অনুমতি নেয়া হয়েছে কি না, পুলিশের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে বাগি¦তণ্ডা শুরু হয় শিক্ষার্থীদের সাথে। একপর্যায়ে জনদুর্ভোগ সৃষ্টি না করে শান্তিপূর্ণভাবে শোভাযাত্রা করার অনুমতি দেয় পুলিশ। পরে শিক্ষার্থীরা রামপুরা ব্রিজ থেকে নটর ডেম কলেজ পর্যন্ত সাইকেল র্যালি করে। এ সময় ‘সড়ক সড়ক সড়ক চাই, নিরাপদ সড়ক চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’, জ্বালোরে জ্বালো, আগুন জ্বালো’ একাত্তরের হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’ প্রভৃতি স্লোগান দিতে থাকেন।
সাইকেল শোভাযাত্রার নেতৃত্ব দেয়া সোহাগী সামিয়া বলেন, নিরাপদ সড়কের দাবিতে লাল কার্ড দেখানো, মুখে কালো কাপড় বেঁধে আন্দোলনের ধারাবাহিকতায় আমরা সাইকেল র্যালি করেছি। আজ (বৃহস্পতিবার) আন্দোলনের অংশ হিসেবে লিফলেট বিতরণ কর্মসূচি পালন করা হবে। শোভাযাত্রায় অংশ নেয়া তিতুমীর কলেজের শিক্ষার্থী আনারুল ইসলাম বলেন, নিরাপদ সড়ক আন্দোলনের ধারাবাহিকতায় আজকের এই সাইকেল র্যালি। নাঈম হাসান ও মাঈনুদ্দিনের স্মরণ করতে একরামুন্নেসা স্কুল অ্যান্ড কলেজ থেকে নটর ডেম পর্যন্ত আমরা এই র্যালি করব। নটর ডেমের সামনে মোমবাতি প্রজ্বলন করে আজকের (বুধবার) কর্মসূচি শেষ হবে। তবে শিক্ষক ছাত্র শ্রমিকের সমাবেশ ও পথসভার মাধ্যমে আগামী দিনগুলোতে আন্দোলন অব্যাহত থাকবে।
প্রসঙ্গত, ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এর পর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেয়ার দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। এরই মধ্যে সড়কে সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার পর সেই আন্দোলন আরো গতি পায়। এরপর বাস ও লরি চাপায় আরো দুই শিক্ষার্থী নিহত হয়েছেন।


আরো সংবাদ



premium cement
মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক

সকল