০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


২ জনের সংসারই চলছে না আব্দুল মান্নান মাঝির

-

আব্দুল মান্নান মাঝি। গ্রামের বাড়ি চাঁদপুর থানার সাকুয়ায়। ৩০ বছর ধরে বুড়িগঙ্গায় নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করে আসছেন। নৌকাতেই থাকেন তিনি। উপার্জনক্ষম ছেলেটি মারা গেছে পাঁচ বছর হলো। বুড়িগঙ্গায় লোকজনকে পারাপার করিয়ে যা উপার্জন হতো তাই দিয়ে সংসার চলত। এখন আর সংসার চলছে না।
প্রায় সময়ই অসুস্থ থাকেন আব্দুল মান্নান। বুকে কফ জমে আছে। কথা বলতেও কষ্ট হয়। বয়সের ভারে ন্যুব্জ হয়ে গেছেন তিনি। স্ত্রী মনোয়ারা বেগম বাসার কাজকর্ম করতে পারেন না। মেয়ে নারগিসের বিয়ে হয়ে গেছে। এখন স্বামী এবং স্ত্রী মিলে দু’জনের সংসার। এখন দু’জনের এই সংসারও চালাতে পারছেন না তিনি।
আব্দুল মান্নান বলেন, করোনার মধ্যে নৌকার যাত্রী নেই। স্বাভাবিক সময়ে সকাল থেকে রাত ১১টা পর্যন্ত নৌকা বাইতে পারলে রোজগার হয় তিন শ’ থেকে চার শ’ টাকা। তার মধ্যে আবার নৌকা ভাড়া ৫০ টাকা আর খেয়াঘাট মালিককে ১০০ টাকা দিতে হয়। করোনার মধ্যে সেই রোজগারও নেই। এসব কথা বলতে বলতে কেঁদে ফেলেন আব্দুল মান্নান মাঝি।
তিনি বলেন, ৩০ বছর ধরে বুড়িগঙ্গায় নৌকা বাইয়ে জীবিকা নির্বাহ করি। ছেলেমেয়েকে লেখাপড়া করাতে পারিনি। একমাত্র ছেলে তাও আবার মারা গেছে। বর্তমান সমাজের মানুষ বড়ই নিষ্ঠুর। কেউ কাউকে সাহায্য করে না। শুনছি সরকার নাকি বয়স্ক ভাতা দিচ্ছে। আমার তো বয়স ৭০ বছর। তাহলে আর কত বছর হলে বয়স্কভাতা পাবো বলে জানতে চান আব্দুল মান্নান।

 


আরো সংবাদ



premium cement