২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সুদানের যুদ্ধ নিয়ে আলোচনার জন্য সৌদিতে জাতিসঙ্ঘ ত্রাণ প্রধান

- ছবি - ইন্টারনেট

জাতিসঙ্ঘের শীর্ষ ত্রাণ কর্মকর্তা সুদানের যুদ্ধরত জেনারেলদের মধ্যে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করার লক্ষ্যে রোববার সৌদি আরবে পৌঁছান। দেশটির রাজধানীতে বন্দুকযুদ্ধ এবং বিমান হামলার চতুর্থ সপ্তাহের শুরুতে সেখানের মানবিক পরিস্থিতি নিয়ে ক্রমেই উদ্বেগ বাড়ছে।

খবর এএফপি’র।

বিশ্বের দারিদ্র পীড়িত এ দেশে গত ১৫ এপ্রিল সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে লড়াই শুরু হওয়ার পর থেকে একাধিক যুদ্ধবিরতি চুক্তির ঘোষণা দেয়া হলেও কোনোটিই কার্যকর হয়নি।

সুদানে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইতোমধ্যে শত শত লোক নিহত এবং হাজার হাজার মানুষ আহত হয়েছে। নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক এবং এর ফলে ‘ভয়াবহ’ মানবিক সঙ্কটের একাধিক সতর্ক বার্তা দেয়া হয়।

সুদানে যুদ্ধ ছড়িয়ে পড়ায় ইতোমধ্যে এক লাখেরও বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়েছে।

উত্তরপূর্ব খার্তুমের হাজ ইউসিফ জেলার বাসিন্দা আহমেদ আল-আমিন রোববার এএফপি’কে বলেন, তিনি তাদের মাথার ওপর দিয়ে যুদ্ধবিমান চক্কর দিতে দেখেছেন এবং বিভিন্ন বিস্ফোরণ এবং বিমান বিধ্বংসী গোলার শব্দ শুনেছেন।

সৌদি নগরী জেদ্দায় সুদানে একটি যুদ্ধবিরতির লক্ষ্যে আলোচনা চলমান রয়েছে। আর এ আলোচনায় দেশটির অবরুদ্ধ জনগোষ্ঠীর জন্য মানবিক সহায়তা আনার প্রচেষ্টা জোরদার করতে পারে। যারা দেশটি ছেড়ে চলে যেতে পারেনি তারা পানি, খাবার, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসের মারাত্মক অভাবের মুখে পড়েছে।

জাতিসঙ্ঘ জানায়, যুদ্ধ শুরু হওয়ার আগেও সুদানের এক-তৃতীয়াংশ মানুষের মানবিক সহায়তার প্রয়োজন ছিল।

এই যুদ্ধ অনেক ত্রাণকর্মী নিহত হয়েছে। হামলা হয়েছে বিভিন্ন স্বাস্থ্য স্থাপনায়। জাতিসঙ্ঘের দেয়া তথ্য অনুযায়ী, যুদ্ধ দীর্ঘায়িত হলে সুদানে ‘তীব্র খাদ্য নিরাপত্তাহীন মানুষের’ সংখ্যা ২০ লাখ থেকে ২৫ লাখ বাড়তে পারে। এমনটা হবে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল