১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


সকালে খুলছে নিউ মার্কেট

- ছবি - সংগৃহীত

টানা দুই দিন বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার সকালে খুলছে নিউ মার্কেট। চার ঘণ্টারও বেশি সময় ধরে চলা বৈঠক শেষে সমঝোতায় পৌঁছেছেন ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

মার্কেট খোলার সিদ্ধান্ত হলেও ঢাকা কলেজের হল খোলা কিংবা বন্ধের সিদ্ধান্ত নেবে কলেজ কর্তৃপক্ষ। পাশাপাশি হামলার ইন্ধনদাতা ও হামলাকারীদের চিহ্নিত করে দ্রুত শাস্তি নিশ্চিতের আশ্বাস এসেছে প্রশাসনের পক্ষ থেকে।

এ ছাড়া সংঘর্ষের ঘটনায় নিহতের পরিবার ও আহতদের ক্ষতিপূরণ দেয়ার আশ্বাস দিয়েছেন ব্যবসায়ীরা।

বুধবার গভীর রাত পর্যন্ত অনুষ্ঠিত বৈঠক শেষে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়। বৈঠকে নিউমার্কেট দোকান মালিক সমিতি ও বাংলাদেশ দোকান মালিক সমিতির নেতারা, ঢাকা কলেজের শিক্ষক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঢাকা কলেজের পাশে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (সায়েন্স ল্যাবরেটরি) সভা কক্ষে এ বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন ঢাকা শিক্ষা বোর্ডের মহাপরিচালক নেহাল আহমেদ।

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, বৃহস্পতিবার সকাল থেকে নিউমার্কেটসহ আশপাশের সব দোকানপাট খুলে দেয়া হবে। আর ছাত্রদের ছুটি ও হলে থাকার বিষয়ে কলেজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।

শিক্ষার্থীদের ১০ দফা দাবির বিষয়ে তিনি বলেন, ছাত্রদের দাবিগুলোর প্রতি আমাদের পূর্ণ শ্রদ্ধা রয়েছে। তাদের প্রায় সব দাবিই যৌক্তিক। ব্যবসায়ীদের পক্ষ থেকে তাদের দাবিগুলো মানা হয়েছে। ছাত্রদের দাবির পরিপ্রেক্ষিতে শিগগিরই একটি মনিটরিং সেল গঠন করা হবে।

তিনি বলেন, টানা দুই দিনের সংঘর্ষে অনেক হতাহতের ঘটনা ঘটেছে, দুজন মারাও গেছেন। আহত ও নিহতদের পরিবারের সঙ্গে ব্যবসায়ী প্রতিনিধি দল দেখা করবে। একই সঙ্গে তাদের আর্থিক সহযোগিতাও দেয়া হবে।

বৈঠকে ডিবির যুগ্ম কমিশনার মাহাবুব আলম উপস্থিত ছিলেন। আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে ছাত্রদের করা অভিযোগের বিষয়ে তিনি বলেন, ঢাকা কলেজে ছাত্রদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা আসলেই দুঃখজনক। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমাদের কয়েকজন পুলিশ সদস্যও আহত হয়েছেন।

তিনি বলেন, ছাত্রদের অনেক যৌক্তিক দাবির কথা আজকের বৈঠকে উঠে এসেছে। সেগুলো আমরা সমাধানের চেষ্টা করেছি।

শিক্ষার্থীদের সঙ্গে দোকানকর্মীদের সংঘর্ষের পেছনে তৃতীয়পক্ষের উসকানি ছিল বলে দাবি করেন নেহাল আহমেদ। এ বিষয়ে তিনি বলেন, পুলিশ জানিয়েছে, এটি তদন্ত করে পদক্ষেপ নেয়া হবে।

বৈঠকে আরো কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেগুলো হলো-

১. অ্যাম্বুলেন্সে হামলার ঘটনায় পুলিশ জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

২. রমনা জোনের ডিসি, এডিসি, নিউমার্কেট থানার ওসির বিরুদ্ধে ফর্মাল তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

৩. প্রতিটি মার্কেটের কর্মচারীদের আচরণ পরিবর্তনে প্রশিক্ষণের ব্যবস্থা করবে মালিক সমিতি।

৪. নারী হয়রানী বন্ধে মনিটরিং ব্যবস্থা জোরদার করবে মালিক সমিতি।

৫. দোকান মালিক কর্মচারীদের ডিজিটাল আইডি কার্ড নিশ্চিত করা হবে।

৬. অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে কলেজ প্রশাসন, শিক্ষার্থী, ব্যবসায়ী মালিক সমিতি মিলে সমন্বিত প্রতিনিধি টিম গঠন করা হবে।


আরো সংবাদ



premium cement
এমপির প্রভাব ও নিরাপত্তার স্বার্থে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপজেলা চেয়ারম্যানদের আয় বেড়েছে প্রায় ৫৫০ শতাংশ : টিআইবি জৈন্তাপুরে প্রার্থীদের প্রচারণা তুঙ্গে থাকলেও ভোটে আগ্রহ নেই ভোটারদের সিংগাইরে বিদ্যুৎস্পৃষ্টে মুদি দোকানির মৃত্যু দেশটা মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল আইপিএলে প্লে-অফের ৪ দল নিশ্চিত, কে কার বিরুদ্ধে খেলবে? বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ নয় : আইজিপি ভালুকায় কারখানা শ্রমিদের মহাসড়ক অবরোধ উলামাদের ঐক্যবদ্ধ ভূমিকা পালন করতে হবে : রফিকুল ইসলাম খান উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসার ৪ সদস্যসহ গ্রেফতার লটারিতে মোটরসাইকেল জিতছে মা, সংসার ভাঙল মেয়ের

সকল