১৮ মে ২০২২, ০৪ জৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩
`

ভিয়েতনামে বন্যা-ভূমিধসে নিখোঁজ ১৮

ভিয়েতনামে বন্যা-ভূমিধসে নিখোঁজ ১৮ - ছবি : সংগৃহীত

প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ভিয়েতনামে ১৮ জন নিখোঁজ হয়েছেন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

নিখোঁজদের কেউ বেঁচে আছেন কি না, সে বিষয়ে নিশ্চিত নয় প্রশাসন। তবে এখন পর্যন্ত কোনো লাশ উদ্ধার হয়নি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দুই দিনের প্রবল বর্ষণে দেশটির সমুদ্র তীরবর্তী শহর ফু ইয়েন, বিন দিন এবং ডাক লাক প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কিছু ঘরবাড়ি ও সড়ক ভেঙে পড়েছে, ভেসে গেছে প্রায় ৭৮০ হেক্টর (৭ দশমিক ৮ বর্গকিলোমিটার) জমির ধান।

ভিয়েতনামের ডাক লাক প্রদেশটি কফি উৎপাদনের জন্য বিখ্যাত। দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, বৃষ্টিতে ধানি জমির ক্ষতি হলেও কফি বাগানগুলোর তেমন ক্ষতি হয়নি। বৃহস্পতিবার বৃষ্টি থামার পর উদ্ধার তৎপরতা শুরু করে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। তৎপরতার অংশ হিসেবে জাতীয়, আন্তপ্রাদেশিক ও স্থানীয় বেশ কয়েকটি মহাসড়কে যান চলাচলে সাময়িক স্থগিতাদেশ দেয়া হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন চিত্রে ধরা পড়েছে সাম্প্রতিক এই প্রাকৃতিক বিপর্যয়ের চিত্র। এসব চিত্রে দেখা যাচ্ছে- তুমুল বেগে বয়ে চলেছে কর্দমাক্ত ঘোলা পানি, ডুবে যাওয়া সড়ক মহাড়কে নৌকা চলছে এবং অনেকেই কোমর পানিতে দাঁড়িয়ে নিজেদের মোটর সাইকেল সামনে ঠেলছেন।

দীর্ঘ সমুদ্র উপকূল থাকার কারণে ভিয়েতনাম বরাবরই ঝড় ও বন্যাপ্রবণ দেশ। গত বছর ঝড়-বন্যা ও ভূমিধসের কারণে দেশটিতে প্রাণ হারিয়েছিলেন ৩৭৮ জন।


আরো সংবাদ


premium cement
মামার সাথে গোসল করতে নেমে ভাগ্নের মৃত্যু সিলেটে ভয়ঙ্কর রূপ নিচ্ছে বন্যা, প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা টিএন্ডটি টাওয়ার থেকে লাফিয়ে আত্মহত্যা চেয়ারম্যানপুত্রের খুনির প্রকাশিত সংবাদে জামায়াতের প্রতিবাদ কারখানার ক্রেন ছিঁড়ে শ্রমিকের মৃত্যু বিদ্যুৎস্পৃষ্টে ডুমুরিয়ায় স্বামী-স্ত্রীর মৃত্যু ৩৪ ফরাসি কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া রাজশাহীতে বন্ধ ঘর থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার মেয়েকে উত্যক্তের প্রতিবাদে বাবাকে কুপিয়ে জখম বাড়িতে ঢুকে চেয়ারম্যানের শিশুসন্তানকে কুপিয়ে হত্যা, গুরুতর আহত স্ত্রী সিদ্ধান্ত বদল : টাকা সমন্বয় করে হজে যেতে পারবেন পরিবর্তিত ব্যক্তিরা

সকল