০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে সম্পদশালী দেশ চীন

ট্রিলিয়ন মার্কিন ডলার হিসাবে বিভিন্ন দেশের মোট সম্পদের পরিমাণ - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে সম্পদশালী দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে চীন। একইসাথে গত দু’দশকে সমগ্র বিশ্বের অর্থ ও সম্পদের পরিমাণ বেড়েছে তিনগুণ।

ব্যবস্থাপনার ক্ষেত্রে পরামর্শদাতা বৈশ্বয়িক প্রতিষ্ঠান ম্যাককিনসে অ্যান্ড কোং-এর প্রতিবেদনে এসব তথ্য প্রকাশিত হয়েছে। এ প্রতিষ্ঠানের তথ্যানুসারে বিশ্বের ১০ দেশের হাতে রয়েছে ৬০ শতাংশ আয়।

সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত ম্যাককিনসে গ্লোবাল ইনস্টিটিউটের এক অংশীদার জান মিসকে এক সাক্ষাৎকারে বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে এখন আমরা বেশি সম্পদশালী।

বিভিন্ন গবেষণা অনুসারে, ২০২০ সালে সম্পদের পরিমাণ বেড়ে হয়েছে ৫১৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। অথচ বিশ বছর আগে ২০০০ সালে সম্পদের পরিমাণ ছিল মাত্র ১৫৬ ট্রিলিয়ন মার্কিন ডলার। যত সম্পদ বৃদ্ধি হয়েছে তার মধ্যে চীনের সম্পদের পরিমাণ হলো এক তৃতীয়াংশ। কারণ, ২০০০ সালে চীনের সম্পদের পরিমাণ ছিল ৭ ট্রিলিয়ন মার্কিন ডলার। কিন্তু, ২০২০ সালে চীনের মোট সম্পদের পরিমাণ বেড়ে হয় ১২০ ট্রিলিয়ন মার্কিন ডলার। বিশ্ব বাণিজ্য সংস্থা ডাব্লিউটিওতে যোগ দেয়ার পর দ্রুতগতিতে চীনের অর্থনীতির আকার বড় হয়েছে।

সূত্র : দ্যা টাইমস অব ইন্ডিয়া


আরো সংবাদ



premium cement
ভাবী : তার মা, বাবা ও ফুফা সিরিজে এগিয়ে যাবার লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম

সকল