১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে সম্পদশালী দেশ চীন

ট্রিলিয়ন মার্কিন ডলার হিসাবে বিভিন্ন দেশের মোট সম্পদের পরিমাণ - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে সম্পদশালী দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে চীন। একইসাথে গত দু’দশকে সমগ্র বিশ্বের অর্থ ও সম্পদের পরিমাণ বেড়েছে তিনগুণ।

ব্যবস্থাপনার ক্ষেত্রে পরামর্শদাতা বৈশ্বয়িক প্রতিষ্ঠান ম্যাককিনসে অ্যান্ড কোং-এর প্রতিবেদনে এসব তথ্য প্রকাশিত হয়েছে। এ প্রতিষ্ঠানের তথ্যানুসারে বিশ্বের ১০ দেশের হাতে রয়েছে ৬০ শতাংশ আয়।

সুইজারল্যান্ডের জুরিখে অবস্থিত ম্যাককিনসে গ্লোবাল ইনস্টিটিউটের এক অংশীদার জান মিসকে এক সাক্ষাৎকারে বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে এখন আমরা বেশি সম্পদশালী।

বিভিন্ন গবেষণা অনুসারে, ২০২০ সালে সম্পদের পরিমাণ বেড়ে হয়েছে ৫১৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। অথচ বিশ বছর আগে ২০০০ সালে সম্পদের পরিমাণ ছিল মাত্র ১৫৬ ট্রিলিয়ন মার্কিন ডলার। যত সম্পদ বৃদ্ধি হয়েছে তার মধ্যে চীনের সম্পদের পরিমাণ হলো এক তৃতীয়াংশ। কারণ, ২০০০ সালে চীনের সম্পদের পরিমাণ ছিল ৭ ট্রিলিয়ন মার্কিন ডলার। কিন্তু, ২০২০ সালে চীনের মোট সম্পদের পরিমাণ বেড়ে হয় ১২০ ট্রিলিয়ন মার্কিন ডলার। বিশ্ব বাণিজ্য সংস্থা ডাব্লিউটিওতে যোগ দেয়ার পর দ্রুতগতিতে চীনের অর্থনীতির আকার বড় হয়েছে।

সূত্র : দ্যা টাইমস অব ইন্ডিয়া


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের স্বর্ণের খনিসমৃদ্ধ এলাকা দখলে নিলো বিদ্রোহীরা ধর্ষণ মামলায় জুজুৎসুর সাধারণ সম্পাদক গ্রেফতার সেকান্দর সাফিয়া ফাউন্ডেশনের ‘বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক সেমিনার’ অনুষ্ঠিত কিরগিজস্তানে বাংলাদেশী শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ সরকারি কেন্দ্রে ধান বেচতে পারে না কৃষক, লাভ খাচ্ছে দালালরা ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরি জীবন দিয়ে দেশবিরোধী অপশক্তিকে মোকাবেলা করবো : বাহাউদ্দিন নাছিম পাটকলগুলো নিয়ে নতুন করে চিন্তা করছে সরকার ধনবাড়ীতে পুলিশ পিটিয়ে হ্যান্ডকাপ নিয়ে পালিয়েছে আসামি যে কারণে ডিবিতে গিয়েছিলেন মাওলানা মামুনুল হক? ওয়েস্ট ইন্ডিজ সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডুসেন

সকল