২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আবার জনসম্মুখে এলেন আলি বাবার কর্ণধার জ্যাক মা

আবার জনসম্মুখে এলেন আলি বাবার কর্ণধার জ্যাক মা - ছবি : সংগৃহীত

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জ্যাক মা আবার হাজির হলেন জনসম্মুখে। হংকংয়ে কয়েকজন ব্যবসায়িক অংশীদারের সাথে বৈঠক করেছেন তিনি।

গেলো বছর জ্যাক মার ছয় শ’ বিলিয়ন ডলার মূল্যের কোম্পানি আলি বাবার ওপর চীনা নিয়ন্ত্রকদের চাপ বাড়ার পর থেকে খুব একটা দেখা যাচ্ছিল না তাকে। তাই হংকংয়ে জ্যাক মাকে দেখা যাওয়ার খবরটি ফলাও করে প্রকাশ করছে মিডিয়াগুলো।

বার্তা সংস্থা রয়টার্স অবশ্য সূত্রের নাম প্রকাশ করেনি। তারা এ ব্যাপারে আলি বাবার সাথে যোগাযোগ করেও কোনো সাড়া পায়নি।

একটা সময় বেশ সরব ছিলেন মা। তিনি নানা বিষয়ে খোলাখুলি মত দিতেন। গেল অক্টোবরে সাংহাইতে তিনি চীনের রাষ্ট্রীয় আর্থিক নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তাদের সমালোচনা করে বক্তব্য দেন। এরপর হঠাৎ নিরুদ্দেশ হয়ে যান তিনি। তার এই ‘হারিয়ে যাওয়া’ নিয়ে জল্পনা কল্পনা চলতে থাকে। কমে যায় তার অ্যান্ট গ্রুপের শেয়ারের দাম।

তিন মাস পর হঠাৎ গেল জানুয়ারিতে দেখা দেন মা। সাবেক এই শিক্ষক ভিডিওতে একদল শিক্ষকের সাথে আলোচনায় যোগ দেন। শেয়ারবাজারেও তার কোম্পানি আবার ঘুরে দাঁড়ায়।

এরপর মে মাসে চীনের হাংজু শহরে আলিবাবার প্রধান কার্যালয়ে কোম্পানির বাৎসরিক অনুষ্ঠান ‘আলি ডে’তে যোগ দেন তিনি। তবে অক্টোবরের পর এই প্রথম হংকংয়ে দেখা গেল মাকে। দেশের বাইরে নিউইয়র্ক ছাড়াও আলি বাবা হংকংয়ের স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত কোম্পানি।

চীনের ধনীদের প্রতি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘সবার জন্য উন্নয়নে’ সহযোগিতার ডাকে সাড়া দিয়ে গেল সেপ্টেম্বরে ২০২৫ সালের মধ্যে ১০০ বিলিয়ন ইউয়ান (এক লাখ ২৪ হাজার কোটি টাকা) বিনিয়োগের ঘোষণা দেন। এরপরও এ বছরের গোড়ার দিকে ব্যবসায় একচেটিয়া নিয়ন্ত্রণমূলক আচরণের জন্য আলি বাবাকে ২ দশমিক ৭৫ বিলিয়ন মার্কিন ডলার (২২ হাজার কোটি টাকা) জরিমানা করা হয়।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল