২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পর্ণগ্রাফি রোধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ

পর্ণগ্রাফি রোধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ - ছবি : সংগৃহীত

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় কপিরাইট লংঘন ও পর্ণগ্রাফি রোধকল্পে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা সভায় অংশগ্রহণ করেন।

সভায় বাংলা ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম আন্তর্জাতিক বিভিন্ন ভাষায় এবং বিশ্বের অন্যান্য ভাষার সাহিত্যকর্ম বাংলা ভাষায় অনুবাদের গৃহিত কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ এবং সম্ভাবনা ও করণীয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া বিদেশি বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্য অন্তর্ভূক্তিকরণে মন্ত্রণালয়, সংস্থা, প্রতিষ্ঠান থেকে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে কিনা এবং বাংলা ভাষার শব্দ বানানে কি কি আদর্শ রীতি অনুসরণ করা হয়, তা আলোচনা করা হয়। একই শব্দের বানান বারবার পরিবর্তনে যে বিভ্রান্তি দেখা যায় সে পরিপ্রেক্ষিতে বাংলা একাডেমির করণীয় সম্পর্কেও আলোচনা করা হয়।

সভায় উপজেলা পর্যায়ে শিল্পকলা একাডেমির অবকাঠামো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে নির্মাণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

সভায় স্বাস্থ্যবিধি মেনে শিল্পীরা তাদের প্রোগ্রাম অব্যাহত রাখার জন্য প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য সংসদ সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জেলা প্রশাসককে লিখিত আকারে অবহিত করার সুপারিশ করা হয়।

সভায় বাংলা ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম আন্তর্জাতিক বিভিন্ন ভাষায় এবং বিশ্বের অন্যান্য ভাষার উল্লেখযোগ্য সাহিত্যকর্ম বাংলা ভাষায় অনুবাদের ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ অনুবাদকের মাধ্যমে সম্পন্ন করার সুপারিশ করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালকবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement