২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বে করোনায় সহস্রাধিক নার্সের মৃত্যু

বিশ্বে করোনায় সহস্রাধিক নার্সের মৃত্যু - ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী কোভিড- ১৯ এ আক্রান্ত হয়ে এক হাজারেরও বেশি নার্স মারা গেছে। ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস(আইসিএন) বুধবার এ কথা জানিয়ে বলেছে, সঠিক সংখ্যা আরো অনেক বেশি হতে পারে।

আইসিএন এই পরিস্থিতিকে বিপর্যকর উল্লেখ করে সুরক্ষার জন্যে প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়ায় সরকারগুলোর সমালোচনা করেছে। যে সব দেশে নার্সদের বিষয়ে আলাদা তথ্য পাওয়া গেছে সে সব দেশের জরিপ থেকে আইসিএন বলছে, শ্বাসযন্ত্রের এই রোগ শুরুর পর থেকে এ পর্যন্ত এক হাজারেরও বেশি নার্স মারা গেছে।

এক রিপোর্টে আইসিএন বলছে, ১৪ আগস্ট পর্যন্ত বিশ্বের ৪৪টি দেশে এক হাজার ৯৭ জন নার্স মারা গেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, ব্রাজিলে ১১ আগস্ট পর্যন্ত কোভিড- ১৯ সম্পর্কিত অসুস্থতায় ৩৫১ জন নার্স মারা গেছে। যা এই উপাত্তের মধ্যে সবেচেয়ে বেশি সংখ্যা। মেক্সিকোতে মারা গেছে ২১২জন নার্স। এছাড়া ৩২টি দেশের উপাত্ত থেকে দেখা গেছে, ১৪ আগস্ট পর্যন্ত ৫ লাখ ৭২ হাজার ৪৭৮ জন নার্স কোভিড -১৯ এ আক্রান্ত হয়েছে যা মোট সংক্রমণের ১০ শতাংশ।

আইসিএন প্রেসিডেন্ট এনেত্তি কেনেডি এ রিপোর্টকে উদ্বেগজনক উল্লেখ করে বলেছেন, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মী এখনও সহিংসতা, কুসংস্কার, মানসিক অসুস্থতা, সংক্রমণসহ কোভিড -১৯ এবং এ সম্পর্কিত সব ধরণের ঝুঁকির মধ্যে রয়েছে।

তিনি বলেন, নার্সদের অবমূল্যায়ন এবং তাদের কম বেতনে কাজ করানো হয়। এসব বিষয় শোধরাতে সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে আইসিএন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ

সকল