১৭ জুন ২০২৪
`

ইসরাইলি হামলায় গাজায় প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনি নিহত

রাফার আস-সুলতান হাসপাতালে নিহত শিশুকে নিয়ে কান্না করছে এক নারী - ছবি : এএফপি

চলমান গাজা যুদ্ধে ইসরাইলি হামলায় গাজায় প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। রোববার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গত ৭ অক্টোবরের পর থেকে ইসরাইলি হামলায় অন্তত ৩৫ হাজার ৯৮৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আরো ৮০ হাজার ৬৪৩ জন আহত হয়েছে। নানা ধ্বংসস্তুপের নিচে নিখোঁজ রয়েছেন আরো অনেকে। হতাহতদের মাঝে অধিকাংশই নারী ও শিশু।

সূত্রটি আরো জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৮১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আরো ২২৩ জন আহত হয়েছে।

এদিকে, গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল গণহত্যা করছে বলে অভিযোগ এনে দক্ষিণ আফ্রিকা গত বছর আন্তর্জাতিক বিচার আদালতে একটি মামলা করেছিল।

হেগভিত্তিক ট্রাইব্যুনাল তেল আবিবকে নির্দেশ দিয়েছে যেন তার বাহিনী আর গাজায় গণহত্যা না চালায়। একইসাথে নির্দেশ দেয়া হয়, যেন দক্ষিণ গাজার রাফা শহরে সামরিক অভিযান বন্ধ করে এবং অবরুদ্ধ উপত্যকার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেয়ার ব্যবস্থা গ্রহণ করে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী

সকল