০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত

- ছবি : ডেইলি সাবাহ

তুরস্ক, ইরাক, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের মাঝে একটি প্রাথমিক সড়ক উন্নয়ন প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর তত্ত্ববধান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান।

ডেইলি সাবাহর খবরে বলা হয়েছে, একটি বড় প্রতিনিধিদলের সাথে এরদোগান ইরাকের প্রেসিডেন্ট আবদেল লতিফ রশিদ এবং আল সুদানির সাথে আলোচনা করেছেন। বড় এই অর্থনৈতিক প্রকল্পে সহযোগিতা নিয়েও তাদের আলোচনা ছিল।

তুর্কি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এরদোগান ও আল সুদানী উন্নয়ন সড়ক প্রকল্পে যৌথ সহযোগিতার জন্য চারমুখী সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরে উপস্থিত ছিলেন কাতারি ও আমিরাতের মন্ত্রীরা।

ডেইলি সাবাহ জানিয়েছে, ইরাক গত বছর ১৭ বিলিয়ন ডলারের প্রকল্প চালু করেছে। সেটি দেশের দক্ষিণ উপকূলের একটি প্রধান পণ্যবন্দরকে রেল ও সড়কের মাধ্যমে তুরস্কের সীমান্তে সংযুক্ত করেছে।

সূত্রটি আরো জানায়, এরদোগানের একদিনের সফরে ইরাকি ও তুর্কি কর্মকর্তারা ২৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন।

আল সুদানির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, চুক্তিগুলো সড়ক উন্নয়ন চুক্তির গুরুত্ব তুলে ধরে।

তুর্কি সরকারের তথ্য অনুসারে, ২০২৩ সালে দেশ দু’টির দ্বিপক্ষীয় বাণিজ্য ছিল ১৯ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার। এটি ২০২২ সালে ২৪ দশমিক ২ বিলিয়ন থেকে কমেছে। ২০২৪ সালের প্রথম তিন মাসে ইরাকে তুর্কি রফতানি বেড়েছে ২৪ দশমিক ৫ শতাংশ। অপরদিকে আমদানি কমেছে ৪৬ দশমিক ২ শতাংশ।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement