২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

উন্মুক্ত করা হলো মদিনার ঐতিহাসিক আল ফকির কূপ

- ছবি : ইসলামিক ইনফরমেশন

মদিনার ঐতিহাসিক আল ফকির কূপটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। এটি দীর্ঘ ১৪ শতাব্দিকালের স্মৃতিবিজড়িত কূপ। এর বিশেষ তাৎপর্য হলো, এটি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দানশীলতার স্মারক।

কূপটি মদিনার আল-আলিয়া জেলায় অবস্থিত। নববী স্মৃতিবিজড়িত আরো নানা স্থাপনার সাথেই কূপটির বসবাস। মূলত ঐতিহ্যবাহী ওয়াটার হুইল ব্যবহার করে তিন-মিটার ব্যাসের কূপ থেকে পানি তোলা হয়েছিল। পরে সেখানে পাম্প প্রতিস্থাপিত হয়েছিল।

বর্তমানে আল-ফকির কূপটি আল-মদিনা অঞ্চল উন্নয়ন কর্তৃপক্ষ এবং অন্যান্য স্থানীয় সংস্থা দ্বারা পরিচালিত ও বিকশিত হচ্ছে। কূপটি ছাড়াও ওই অঞ্চলে একটি পুল এবং জলাধার চ্যানেল রয়েছে। সেগুলোর সাহায্যে আশপাশের বাগানগুলোতে পানি সরবরাহ করা হয়ে থাকে। বাথান উপত্যকার পানিও সেগুলোতে সিঞ্চন করা হয়।

সৌদি প্রেস এজেন্সির নথিভুক্ত সাম্প্রতিক পুনরুদ্ধারের প্রচেষ্টায় বেশ কিছু উন্নতি হয়েছে। একটি এক মিটার-উচ্চ লোহার বেড়া এখন কূপ এবং এর চ্যানেলগুলোকে ঘিরে রেখেছে। এছাড়া চ্যানেল ও প্রধান প্রবাহগুলোকে স্থানীয়ভাবে উৎসারিত আগ্নেয় পাথর দিয়ে সতর্কতার সাথে মজবুতভাবে সংরক্ষণ করা হয়েছে। কূপের আসল চেহারা সংরক্ষণের জন্য পুনরুদ্ধারের কাজ করা হয়েছিল।

সূত্র : ইসলামিক ইনফরমেশন


আরো সংবাদ



premium cement