২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

যুদ্ধের পর প্রথমবারের মতো সৌদি আরবে সিরিয়ার আসাদ

যুদ্ধের পর প্রথমবারের মতো সৌদি আরবে সিরিয়ার আসাদ - ছবি : সংগৃহীত

আরব লিগের শীর্ষ সম্মেলনে যোগ দিতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সৌদি বন্দরনগরী জেদ্দায় পৌঁছেছেন। আজ শুক্রবার আঞ্চলিক এই সম্মেলন শুরু হচ্ছে। প্রায় এক যুগ সংগঠনটি থেকে সাসপেন্ড থাকার পর এতে ফিরে এলো সিরিয়া।

আরব বসন্তের প্রেক্ষাপটে বিরোধী বিক্ষোভকারীদের ওপর দমন অভিযান পরিচালনা করায় আরব লিগ আল-আসাদ এবং তার সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তবে বর্তমানে বেশির ভাগ আরব দেশ সিরিয়ার সাথে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় রাজি হওয়ার প্রেক্ষাপটে আসাদ আরব লিগের শীর্ষ সম্মেলনে যোগ দিতে সৌদি আরব গেলেন।

সৌদি আরব সিরিয়ার গৃহযুদ্ধের সময় আল-আসাদকে উৎখাত করতে সশস্ত্র বিরোধীদের সমর্থন দিয়েছিল। কিন্তু এখন রিয়াদ সংলাপের মাধ্যমে সঙ্ঘাতের অবসানের আহ্বান জানাচ্ছে। রাশিয়া ও ইরানের সহায়তায় আল-আসাদের সৈন্যরা সিরিয়ার বেশির ভাগ এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। ফলে ক্ষমতার ভারসাম্য এখন তাদের হাতে।

আল-আসাদের বাবা হাফিস আল-আসাদের মৃত্যুর পর ২০০০ সালে বাশার আল-আসাদ ক্ষমতা গ্রহণ করার পর থেকেই সিরিয়া ও সৌদি আরবের মধ্যে টানাপোড়েন চলছিল। তারপর ২০১২ সালে সিরিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। তবে গত সপ্তাহে দুই দেশ তাদের দূতাবাস আবার খুলতে সম্মত হয়।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এই অঞ্চলে শান্তির প্রতি জোর দিচ্ছেন। সাম্প্রতিক সময়ে চীনের মধ্যস্ততায় ইরানের সাথে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করেছে সৌদি আরব। তাছাড়া ইয়েমেনের গৃহযুদ্ধ অবসানেও উদ্যোগ গ্রহণ করেছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement