০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


সম্পর্ক স্থাপনের পর থেকে আমিরাত-ইসরাইলের আড়াই বিলিয়ন ডলারের ব্যবসা

২০২২ দুবাই এক্সপোতে আমিরাত ও ইসরাইলির পতাকা পাশাপাশি উড়ছে। - ছবি : এএফপি

দুই বছর আগে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকে সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের ব্যবসা হয়েছে।

আমিরাতের বৈদেশিক বাণিজ্যমন্ত্রী থানি বিন আহমেদ আল জেউদি শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে বক্তৃতাকালে আল জেউদি বলেন, ‘মাত্র দুই বছরের মধ্যে আমিরাত ও ইসরাইলের মধ্যে বাণিজ্য ২.৪৫ বিলিয়ন ছাড়িয়ে গেছে। ২০২২ সালের প্রথম তিন মাসে ব্যবসার পরিমাণ ১ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। তার মানে এ বছর আমরা ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারি।’

মন্ত্রী জানান, দু’দেশের মধ্যে ৬৫টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আমরা আশা করছি, এ বছর এক হাজারের বেশি ইসরাইলি কোম্পানি আমাদের দেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম শুরু করবে।

ভবিষ্যৎ দ্বিপক্ষীয় পরিকল্পনা সম্পর্কে আল জেউদি জানান, দুই দেশ আগামী চার মাসের কম সময়ের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তির দিকে হাঁটছে। আর এটি হলে দু’দেশের মধ্যে বার্ষিক বাণিজ্য ৫ বিলিয়ন ডলার পর্যন্ত হতে পারে।

আমিরাতের মন্ত্রীর তথ্যমতে, পানি, জ্বালানি, স্বাস্থ্য ও সবুজ জ্বালানির ক্ষেত্রে সহযোগিতা চালিয়ে যাবে ইসরাইল ও আমিরাত।

সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরস্কো ২০২০ সালে ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপন করেছে। এর আগে মিসর ও জর্ডান যথাক্রমে ১৯৭৯ ও ১৯৯৪ সালে দেশটির সাথে কূটনৈতিক সম্পর্ক গড়েছিল। এখন জল্পনা বাড়ছে যে সৌদি আরবও তেলআবিবের সাথে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে পারে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
প্যারিসে গুলিতে একজন নিহত, বেশ ক’জন আহত ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার গাজীপুরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে কলেজছাত্র নিহত শ্রদ্ধা-ভালোবাসায় বিদায় নিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী ফেনীতে চাঁদা না পেয়ে অপহরণ করে মুক্তিপণ আদায়, গ্রেফতার ৪ বর্তমান সরকার অন্যের দ্বারা নিয়ন্ত্রিত : কর্নেল অলি গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিয়ের এক সপ্তাহের মাথায় দুর্ঘটনায় স্বামী নিহত, আইসিইউতে স্ত্রী গোবিন্দগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা, আটক ২ টানা ৮ দফা কমার পর আবার বাড়লো স্বর্ণের দাম সুন্দরবনে ২ কিলোমিটার জুড়ে আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস

সকল