২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের উগ্রবাদীদের জন্য মার্কিন অর্থায়ন বন্ধ করতে চান ১৯ ইহুদি রাব্বি

ফিলিস্তিনিদের তাদের বাড়ি থেকে তাড়িয়ে দিচ্ছে উগ্রবাদী ইহুদিরা - ছবি : সংগৃহীত

ইসরাইলের উগ্রবাদীদের জন্য মার্কিন অর্থায়ন বন্ধ করার দাবি জানিয়েছেন ১৯ ইহুদি রাব্বি। কারণ, এ ধরনের মার্কিন অর্থায়ন ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতার উস্কানি দিচ্ছে। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইহুদি সম্প্রদায়ের কাছ থেকে পাওয়া অর্থের মাধ্যমে ইসরাইলের (ইহুদি) উগ্রবাদীরা তাদের চাহিদা পূরণ করছে এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে তাদের নিপীড়ন বাড়িয়ে দিচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন ১৯ ইহুদি রাব্বি। গত বছরের মে মাসে গাজায় ইসরাইলের ১১ দিনের অব্যাহত নৃশংস হামলা ও হত্যাযজ্ঞের পর ওই ইহুদি রাব্বিরা একটি চিঠির মাধ্যমে এ উদ্বেগ প্রকাশ করেন এবং ইসরাইলের উগ্রবাদীদের জন্য মার্কিন অর্থায়ন বন্ধ করার দাবি জানান।

তরুয়াহ নামের যে সংগঠনটি উগ্রবাদী ইহুদিদের জন্য অর্থায়ন বন্ধ করতে চায় তাদের কর্মীরা এবং এ বিষয়ে তাদের সহযোগী কিছু ইহুদি রাব্বিরা এমন দাবি জানিয়েছেন। তবে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের ইহুদি সম্প্রদায়ের সংগঠনগুলো কর্তৃক উগ্রবাদী ইসরাইলিদের অর্থায়ন বন্ধ করতে ব্যর্থ হয়েছেন। এ কারণে দেখা গেছে যে ফিলিস্তিনিদের ওপর উগ্রবাদী ইসরাইলিদের আক্রমণ আগের চেয়ে বেড়েছে।

এসব কারণে তরুয়াহ নামের ওই মানবাধিকার সংগঠনটি এ বিষয়টিকে মার্কিন জনগণের কাছে প্রচার করার চেষ্টা করছে। তারা চিঠির মাধ্যমে তাদের শঙ্কার কথা তুলে ধরেছেন। ওই চিঠিতে ওই সংগঠনের সদস্যরা ও নিউইয়র্কের ১৯ ইহুদি রাব্বি আহ্বান জানান যে ফিলিস্তিনে উগ্রবাদী ইসরাইলিদের আক্রমণ বন্ধ করতে মার্কিন অর্থায়ন বন্ধ করা প্রয়োজন।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement