২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

গোলান মালভূমিতে ইরানিদের পাঠাচ্ছে রাশিয়া, শঙ্কিত ইসরাইল

ইসরাইল অধিকৃত গোলান মালভূমি অঞ্চলের কাছে সিরিয়ান ভূমিতে ইরান সমর্থিত মিলিশিয়া যোদ্ধাদের টহল দিতে দেখা গেছে - ছবি : সংগৃহীত

দক্ষিণ সিরিয়াতে ইরান সমর্থিত মিলিশিয়া যোদ্ধাদের পাঠিয়েছে রাশিয়া। বিশেষ করে ইসরাইল অধিকৃত গোলান মালভূমি অঞ্চলে এসব ইরানি সেনাদের পাঠানো হচ্ছে। এর মাধ্যমে এমন চাপ প্রয়োগ করা হচ্ছে যাতে করে রাশিয়ার ইউক্রেন অভিযানের বিরোধীতা করে ইসরাইল পশ্চিমা শক্তিগুলোকে সমর্থন না করে। এদিকে শঙ্কিত ইসরাইল জানিয়েছে যে তারা রাশিয়ার বিরোধিতা করবে না। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

বিভিন্ন স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ইসরাইল অধিকৃত গোলান মালভূমি অঞ্চলের কাছে সিরিয়ান ভূমিতে ইরান সমর্থিত মিলিশিয়া যোদ্ধাদের টহল দিতে দেখা গেছে। ১২ মার্চ তারিখে ইসরাইল সীমান্তের কাছে ইরানের সামরিক যানবাহনের উপস্থিতি দেখা গেছে।

সামরিক বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল আসাদ আল-জৌবির বরাত দিয়ে ওই গণমাধ্যমে বলা হয়েছে, ইসরাইল সীমান্তের কাছে ইরানি সেনাদের পাঠানোর মাধ্যমে এক ধরনের হুমকি দিয়েছে রাশিয়া। এমন চাপ প্রয়োগ করা হচ্ছে যাতে করে রাশিয়ার ইউক্রেন অভিযানের বিরোধীতা করে ইসরাইল পশ্চিমা শক্তিগুলোকে সমর্থন না করে। যেহেতু সিরিয়ার গোলান মালভূমির একটি অংশ ইসরাইল অবৈধভাবে দখল করে রেখেছে, তাই সেখানে ইরান সমর্থিত মিলিশিয়া যোদ্ধাদের পাঠিয়ে ইসরাইলকে এক ধরনের হুমকি দিচ্ছে রাশিয়া।

এদিকে শঙ্কিত ইসরাইল জানিয়েছে যে তারা ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরোধিতা করবে না। এমনকি যুক্তরাষ্ট্র যদি ইউক্রেনে হস্তক্ষেপও করে তবু তারা রাশিয়ার বিরোধিতা করবে না।

জেনারেল আসাদ আল-জৌবি বলেছেন, রাশিয়ার অনুমতি ছাড়া ইরানিরা ইসরাইল সীমান্তে যায়নি। রাশিয়ার নেতারা সিরিয়ায় অবস্থানরত ইরানি নেতাদের বলেছেন যে তারা তাদেরকে ইসরাইলি বিমান আক্রমণ থেকে নিরাপদে রাখবেন। এরপরই ইসরাইল সীমান্তের কাছে ইরান সমর্থিত মিলিশিয়া যোদ্ধাদের পাঠানো হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক টিভিতে বিব্রতকর সাক্ষাৎকারের পর অবস্থান পাল্টালেন বিএনপি নেতা শ্বশুরের ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছে আচরণবিধি লঙ্ঘন ও উসকানিমূলক বক্তব্য প্রদানে অধ্যক্ষ-চেয়ারম্যান গ্রেফতার আবারো পিএমএল-এনের সভাপতি হচ্ছেন নওয়াজ শরিফ বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার

সকল