২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


পরমাণু সমঝোতায় ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের 'শঙ্কা' বেনেতের

নাফতালি বেনেত - ছবি : সংগৃহীত

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের সাথে পরমাণু সমঝোতায় বিশ্বশক্তির মধ্যে আলোচনায় দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের 'শঙ্কা' প্রকাশ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত।

রোববার মন্ত্রিসভার বৈঠকে এই শঙ্কা প্রকাশ করেন তিনি।

নাফতালি বেনেত বলেন, 'যুক্তরাষ্ট্র বা ইরানের সাথে আলোচনা করা অন্য দেশগুলোকে যে কোনো ভাবেই হোক আমাদের এই বার্তা পৌঁছাতে হবে।'

সোমবার ভিয়েনায় ইউরোপীয় ইউনিয়নের তত্ত্বাবধানে ইরানের সাথে ২০১৫ সালে সম্পাদিত পরমাণু চুক্তি পুনরুজ্জীবনের জন্য ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানির নতুন করে আলোচনা শুরুর কথা রয়েছে।

২০১৮ সালে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে বের করে নিয়ে যাওয়ায় মার্কিনিরা সরাসরি এই আলোচনায় যুক্ত হচ্ছে না।

ইসরাইল শুরু থেকেই ইরানের সাথে যে কোনো প্রকার সমঝোতার বিরোধিতা করে আসছে।

ইসরাইলের দাবি, ইরান তার পরমাণু কর্মসূচির আড়ালে পারমাণবিক অস্ত্র তৈরির জন্য চেষ্টা চালাচ্ছে।

তারা বলছে, চুক্তির আওতায় ইরান তার পরমাণু কর্মসূচি সীমিত করলেও পরমাণু অস্ত্র তৈরি তাদের পক্ষে সম্ভব।

অপরদিকে ইরান তার পরমাণু কর্মসূচিকে 'শান্তিপূর্ণ' বলে দাবি করে আসছে।

চলতি বছরের এপ্রিলে ইউরোপীয় ইউনিয়নের তত্ত্বাবধানে অস্ট্রিয়ায় ভিয়েনায় শুরু হওয়া সমঝোতা আলোচনায় ইরানের সাথে চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন ছয় দফায় বৈঠক করে। জুনে ইরানে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের কারণে সমঝোতা আলোচনা স্থগিত করা হয়।

২০১৫ সালে ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় ভিয়েনায় ইরানের সাথে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া, চীন, ফ্রান্স ও জার্মানি পরমাণু চুক্তি স্বাক্ষর করে। জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অব অ্যাকশন বা সংক্ষেপে জেসিপিওএ নামে পরিচিত এই চুক্তির অধীনে যুক্তরাষ্ট্র ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। এর বিনিময়ে ইরান তার পরমাণু কর্মসূচি সীমিত করতে সম্মত হয়।

তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেন। যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ইরান চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়ে সীমিত পরমাণু কর্মসূচি জোরদার করে।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চুক্তি পুনরুজ্জীবিত করার ইচ্ছা প্রকাশ করলেও তিনি জানিয়েছেন, ইরানকে আগে তার পরমাণু কর্মসূচি থেকে সরে আসতে হবে। অপরদিকে ইরান আগে দেশটির ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি করছে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement