২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

তুরস্ক-রাশিয়ার সম্পর্কের ওপর নির্ভর করছে সিরিয়ায় শান্তি : এরদোগান

রজব তাইয়েব এরদোগান ও ভ্লাদিমির পুতিনের মধ্যে বৈঠক - ছবি : আনাদোলু এজেন্সি

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, সিরিয়ায় শান্তি তুরস্ক ও রাশিয়ার মধ্যে সম্পর্কের ওপর নির্ভর করছে।

বুধবার কৃষ্ণসাগর উপকূলীয় রাশিয়ার অবকাশ কেন্দ্র সোচি শহরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকে এই মন্তব্য করেন তিনি।

বৈঠকে এরদোগান সিরিয়ায় সংকট মোকাবিলায় আঙ্কারা ও মস্কোর যৌথ উদ্যোগের গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

২০১১ সালের মার্চে আরব বসন্তের পরিপ্রেক্ষিতে সিরিয়ার একনায়ক বাশার আল আসাদের পদত্যাগের দাবিতে দেশটির বিভিন্ন শহরে রাস্তায় বিক্ষোভে নামে সাধারণ জনতা। রুশ সমর্থনপুষ্ট বাশার আল-আসাদ সামরিক উপায়ে এই বিক্ষোভ দমন করতে চাইলে দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের মুখে পড়ে দেশটি। তুরস্ক ও অন্য দেশগুলোর সহায়তা নিয়ে আসাদবিরোধীরা সরকারি বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধে দাঁড়ায়।

জাতিসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের এক তথ্য অনুসারে, যুদ্ধের ফলে ১০ বছরে তিন লাখ ৫০ হাজার দুই শ' নয়জন নিহত হয়েছে। এর মধ্যে ২৬ হাজার সাত শ' ২৭ জন নারী ও ২৭ হাজার এক শ' ২৬ জন শিশু।

দশ বছর চলমান এই গৃহযুদ্ধে দেশটির জনসংখ্যার অর্ধেকই বাস্তুচ্যুত হয়। জাতিসঙ্ঘের তথ্যানুসারে এক কোটির বেশি লোক যুদ্ধের কারণে বাস্তুচ্যুত হয়।

বৈঠকে রুশ প্রেসিডেন্ট পুতিন সিরিয়া প্রসঙ্গে কিছু উল্লেখ না করলেও বলেন, যদিও এরদোগানের সাথে তার বৈঠক সবসময়ই সমস্যাহীন ছিলো না, তবুও দুই দেশের প্রতিষ্ঠানগুলো নিজেদের মধ্যে সমঝোতায় পৌঁছাতে সক্ষম হয়েছে।

এই প্রসঙ্গে তিনি গত বছর আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধবিরতিতে আঙ্কারা ও মস্কোর যৌথ ভূমিকার কথা উল্লেখ করেন। তিন দশক আর্মেনিয়ার দখলে থাকা আজারবাইজানি ভূখণ্ড নাগরনো কারাবাখ নিয়ে উভয় দেশের মধ্যে গত বছরের সেপ্টেম্বরে সংঘর্ষ শুরু হলে তুরস্ক ও রাশিয়ার উদ্যোগে নভেম্বরে সংঘর্ষ বন্ধে সমঝোতায় পৌঁছায় ককেশাস অঞ্চলীয় দুই দেশ।

এর আগে বুধবার রুশ প্রেসিডেন্টের সাথে বৈঠকে অংশ নিতে সোচিতে যান তুর্কি প্রেসিডেন্ট। সফরসঙ্গী হিসেবে তার সাথে রয়েছেন তুর্কি জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান হাকান ফিদান, তুর্কি প্রেসিডেন্ট দফতরের যোগাযোগ বিষয়ক পরিচাক ফখরুদ্দিন আলতুন ও প্রেসিডেন্টের মুখপাত্র ইবরাহিম কালিন।

এরদোগান ও পুতিনের মধ্যে রুদ্ধদ্বার এই বৈঠক দুই ঘণ্টা ৪৫ মিনিট ধরে চলে।

দুই নেতার মধ্যে এর আগে সর্বশেষ গত বছরের মার্চে মস্কোতে রুশ প্রেসিডেন্টের সরকারি দফতর ক্রেমলিনে বৈঠক হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement