০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের দাবি ইরাকি সেনাবাহিনীর

ইরাকে মোতায়েন মার্কিন সেনা - সংগৃহীত

ইরাকে মোতায়েন সমস্ত মার্কিন সেনাকে দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছে ইরাকি সামরিক বাহিনী। শনিবার ইরাকি সশস্ত্র বাহিনী বলেছে, দেশের জাতীয় সংসদে পাস হওয়া প্রস্তাব অনুসারে আমেরিকার সমস্ত সেনাকে প্রত্যাহার করতে হবে।

ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির কয়েকটি অবস্থানের ওপর মার্কিন বাহিনীর পক্ষ থেকে কয়েক দফা বিমান হামলা চালানোর পর এই দাবি জানানো হলো। ইরাকি সামরিক বাহিনী বলেছে, মার্কিন সেনাদেরকে অবশ্যই ইরাকি সংসদে পাস হওয়া প্রস্তাব অনুসারে কাজ করতে হবে।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি ইরাকের জাতীয় সংসদ সদস্যরা সর্বসম্মতিক্রমে তাদের দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের জন্য একটি প্রস্তাব পাস করেন। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি এবং ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে মার্কিন সেনারা ড্রোন হামলার মাধ্যমে হত্যা করার পর ইরাকের সংসদে এ প্রস্তাব পাস করা হয়। এরপর ৯ জানুয়ারি ইরাকের তৎকালীন প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি তার দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের জন্য আমেরিকার প্রতি আহ্বান জানান।

এদিকে, ইরাকের ফাতাহ জোটের সংসদ সদস্য আহমাদ আল-কিনানি বলেছেন, ইরাকের মাটি থেকে এখনই মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে। তিনি বলেন,‘বিশ্বের বহু দেশের নেতা-নেত্রীরা আমাদের সঙ্গে একমত যে, গত ১৬ বছর ধরে ইরাকে যা ঘটে চলেছে বা ঘটছে তার জন্য প্রধানত দায়ী মার্কিন হস্তক্ষেপ।’ সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল