২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`


গাজায় যুদ্ধবিরতি নিয়ে কোনো অজুহাত চলবে না : ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন - ছবি : সংগৃহীত

যুদ্ধবিরতি এবং গাজায় বন্দীদের মুক্তির বিষয়ে আর কোনো বিলম্ব বা অজুহাত থাকতে পারে না বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তেল আবিবে সাংবাদিকদের সাথে কথা বলার সময় বলেছেন, গাজায় যুদ্ধবিরতি ও বন্দীদের মুক্তির জন্য একটি চুক্তিতে পৌঁছাতে ‘কোনো বিলম্ব, কোনো অজুহাত’ থাকতে পারে না।

ব্লিঙ্কেন ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সাথে সংক্ষিপ্ত মন্তব্যে বলেন, ‘আমরা একটি যুদ্ধবিরতি পেতে দৃঢ়প্রতিজ্ঞ যার মাধ্যমে বন্দীদের মুক্তি নিশ্চিত করতে পারে।’

এ সময় ব্লিঙ্কেন বর্তমানে আলোচনার টেবিলে থাকা হামাসের ৪০ দিনের যুদ্ধবিরতির প্রস্তাবটিকে ‘অসাধারণভাবে উদার’ হিসাবে বর্ণনা করেছেন।

এদিকে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, আন্তর্জাতিক আদালতের একটি অস্থায়ী রায়কে লঙ্ঘন করে ইসরাইল গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ হামলায় কমপক্ষে ৩৪ হাজার ৪৮৮ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছে আরো প্রায় ৭৭ হাজার ৫৭৫ জন।

গাজার উপর ইসরাইলি এ আগ্রাসনের কারণে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সঙ্কটের মধ্যে ভূখণ্ডের প্রায় ৮৫ শতাংশ জনসংখ্যাকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে। জাতিসঙ্ঘের মতে, এ হামলায় ছিটমহলের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।
সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement