১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


কাঁঠালের আঠা আর লোভী মাছি

-

আজ ক’দিন ধরে দেশের মূল কেন্দ্র রাজধানী ঢাকার শিল্প ও সাংস্কৃতিক অঙ্গনে যেন ‘ঘূর্ণিঝড়’ শুরু হয়েছে, যার মধ্যমণি সাংস্কৃতিক অঙ্গন তথা চলচ্চিত্রাঙ্গন। নায়িকা, শিল্পী, অভিনেত্রী প্রমুখ মডেল বা নমুনা বা আদর্শ। তাদের আদর্শে দেশ জাতি যেখানে পাওয়ার কথা সুশিক্ষা, সে অঙ্গন থেকেই যে গন্ধ বেরুচ্ছে, তাতে বমি হওয়ার জোগাড়। আর সেই মধ্যমণিদের নামে যেসব বিশেষণ ব্যবহৃত হচ্ছে, তা একবার মুখে নিলে মুখ অপবিত্র হবে বলে মনে হয়। হায় বিধাতা, সেসব শবের ভাগাড়ে কুকুর, শিয়াল, কাক, শকুন যাওয়া মানায়। কিন্তু সুন্দর সুশ্রী ময়ূরপঙ্খীরা সেই শবের ভাগাড়ে কেন?
ছেলেবেলার একটা ঘটনার কথা মনে হলো। তাহলোÑ কাঁঠালের মৌসুমে আমরা ছেলেরা ঝাঁটার শলার মাথায় কাঁঠালের আঠা লাগিয়ে মাটিতে পুঁতে গোড়ায় একটা কোষা রেখে বসে থাকতাম মাছির অপেক্ষায়। মুহূর্তেই কাঁঠালের সুগন্ধে ছুটে আসতো মাছি। সম্ভবত সাদা শুভ্র আঠার রূপে যেই না পতন; আর সাথে সাথেই হাতে পায়ে মরণ বন্ধন। শেষমেশ পাখাও আটক। আর যায় কোথায়? সবচেয়ে মজার ব্যাপার হলো, জঙ্গলে বাস করে চিকচিকে গাঢ় সবুজ রঙের বড় এক শ্রেণীর মাছি। ওরা জঙ্গল থেকে সচরাচর বের হয় না। কিন্তু কাঁঠালের সুগন্ধে মুহূর্তেই ওই মাছি আসে। তারপর আঠার ফাঁদে দেহ বিসর্জন। দেশবাসী দেখছে, রাষ্ট্রের সাথে সম্পৃক্ত মহাজন, প্রশাসনের কর্তাব্যক্তিরা পর্যন্ত রসের টানে গিয়ে আঠার ফাঁদে আটক! আর এ দিকে শরমে জাতির মুখ কাঁচুমাচু।
কাজী মো: গোলজার হোসেন, ইসলামপুর, রংপুর

 


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল