৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


সাবেক প্রধান বিচারপতিকে নিয়ে মেয়র তাপসের বক্তব্যের নিন্দা

সাবেক প্রধান বিচারপতিকে নিয়ে মেয়র তাপসের বক্তব্যের নিন্দা - ফাইল ছবি

সাবেক প্রধান বিচারপতিকে নিয়ে মেয়র তাপসের বক্তব্যে নিন্দা জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এডহক কমিটি।

শনিবার গণমাধ্যমে দেয়া এক যৌথ বিবৃতিতে কমিটির আহ্বায়ক মোহাম্মাদ মহসিন রশিদ ও সদস্য সচিব শাহ আহমেদ বাদল ওই নিন্দা জানান।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, গত ২১ মে সুপ্রিম কোর্ট বার অডিটরিয়ামে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের একটি সমাবেশ হয়। সেখানে মেয়র শেখ ফজলে নুর তাপস বলেছিলেন, ‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম।’ তার এমন ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দেশের সর্বোচ্চ আদালতের ওপর আঘাতের শামিল, যা বিচার বিভাগের স্বাধীনতাকেও ক্ষুণ্ণ করেছে। আমরা সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে শেখ ফজলে নুর তাপসের এ বক্তব্যের তীব্র নিন্দা জানাই।

বিবৃতিতে গত ২৫ মে একটি সভায় মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, স্বাধীনতা যুদ্ধের ঘোষণাপত্রের রচয়িতা, সংবিধানের অন্যতম প্রণেতা, বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান এবং সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ব্যারিস্টার এম আমীর-উল ইসলামকে জড়িয়ে সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক আব্দুন নূর দুলাল যে সভ্যতা-বিবর্জিত বক্তব্য দিয়েছেন, তারও নিন্দা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ব্যারিস্টার এম আমির-উল-ইসলাম মুক্তিযুদ্ধের চেতনা, আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা এবং জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে নিজেই একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছেন। তাই তাদের বক্তব্যে ব্যারিস্টার এম আমীর-উল ইসলামের কিছুই যায় আসে না। এতে বরং তারা নিজেদের হীনমন্যতা ও নির্লজ্জতার প্রমাণ দিয়েছেন।

বিবৃতিতে আরো বলা হয়, সুপ্রিম কোর্ট বারের সংবিধান রক্ষা, সদস্যদের মধ্যে পারস্পারিক শ্রদ্ধা, সহমর্মিতা ও অতিদ্রুত বারকে ফকির-দুলালের দখলদারিত্ব থেকে মুক্ত করা এবং সঠিক ভোটার তালিকা প্রণয়ন করে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং সকল সদস্যদের অংশগ্রহণ নিশ্চিত করে স্বাধীন সুপ্রিম কোর্ট বারের ২০২৩-২০২৪ সালের নির্বাচন করতে এডহক কমিটি বদ্ধপরিকর।


আরো সংবাদ



premium cement