৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আইনজীবীদের ২৫ বছরের বিধান নিয়ে হাইকোর্টের রুল

-

২৫ বছর নিম্ন আদালতে প্র্যাকটিসরত আইনজীবীদের লিখিত পরীক্ষা নয়, শুধুমাত্র সাক্ষাতকারের ভিত্তিতে হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের অনুমতি প্রদানের বিধান নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ এক আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো: আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী শর্মা।

আইন সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, সচিব, এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যানসহ ৭ বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

পরে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, গত বছরের ৩০ জুলাই একটি সরকারি গেজেট জারি করা হয়। ওই গেজেটে বলা হয়, আইনে ডিগ্রিধারীরা নিম্ন আদালতে একাধারে ২৫ বছর আইন পেশায় নিয়োজিত থাকলে তাকে হাইকোর্টের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তিতে লিখিত পরীক্ষা দিতে হবে না, তবে সংশ্লিষ্ট বোর্ডে মৌখিক পরীক্ষার জন্য আবেদন করতে হবে।

এর বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী শফিউল ইসলাম সুমন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন।


আরো সংবাদ



premium cement
ইসতিসকার নামাজে পুলিশের বাধা ও গ্রেফতারের নিন্দা জামায়াতের হবিগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড পর্যটন গন্তব্য থেকে যেভাবে সন্ত্রাসের অভয়ারণ্য দেশে ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড পিরোজপুরে আ’লীগ নেতার চেয়ারম্যান পদের প্রার্থীতা স্থগিত শ্রমিকের অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ হতে হবে : আ.ন.ম শামসুল ইসলাম ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত, প্যানল মেয়রকে দায়িত্ব অর্পণ বুয়েটে ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত স্থগিত শ্রমিক অধিকার লঙ্ঘনের জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে : আইনমন্ত্রী রাজশাহীতে ১৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি ‘বন্ডের মাধ্যমে উন্নয়ন কাজ করলে জনগণের ওপর কর চাপ কমবে’

সকল