১৭ জুন ২০২৪
`

কর্মসংস্থানে গতি ফেরাতে জব ফেয়ারের সিদ্ধান্ত জনশক্তি ব্যুরোর

-


দেশ-বিদেশে কর্মসংস্থানে গতি আনতে প্রতি বছর কমপক্ষে দু’টি জব ফেয়ার করার সিদ্ধান্ত নিয়েছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো। আর এটি আয়োজন করবে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)।
গত সপ্তাহে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফরের সভাপতিত্বে মাসিক সমন্বয় সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়।
খোঁজ নিয়ে জানা গেছে, বিএমইটির মাসিক সমন্বয় সভায় বিদেশগামীদের প্রশিক্ষণ, বহির্গমন, কর্মসংস্থান শাখার কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। বৈঠকে এজেন্ডা বিভিন্ন শাখার বাস্তবায়নকারী পরিচালক, উপ-পরিচালকরা উপস্থিত ছিলেন।

কর্মসংস্থান শাখার বিষয়ে আলোচনায় বৈদেশিক কর্মসংস্থানে দক্ষ জনশক্তি গড়ে তুলতে জব ফেয়ার করার বিষয়ে অগ্রগতি কতটুকু তা জানতে চাওয়া হয়। এ নিয়ে আলোচনার পর সিদ্ধান্ত হয় ন্যূনতম প্রতি ৬ মাসে একটি, বছরে দুটি জব ফেয়ার করতে হবে। নিয়মিত কোর্সের জব ফেয়ার ডিইএমও অর্গানাইজ করবে বলে সভায় সিদ্ধান্ত হয়। আর প্রকল্পগুলোর ক্ষেত্রে (স্টেপ, সেইপ, অ্যাসেট ইতাদি) ডিইএমওর সহযোগিতায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসিগুলো) জব ফেয়ারের আয়োজন করবে বলে নীতিগতভাবে সিদ্ধান্ত নেয়া হয়। আর এই বিষয়টি মনিটরিং করবেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক (কর্মসংস্থান)।
গতকাল জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর প্রশিক্ষণ মান ও পরিকল্পনা শাখার দায়িত্বশীল একজনের সাথে আলাপ করলে তিনি বলেন, মূলত বৈদেশিক কর্মসংস্থানে দক্ষ শ্রমিক পাঠানোর উপর জোর দেয়া হয়েছে। এ জন্যই সারা দেশের জেলা অফিসগুলোকে নিয়মিত জব ফেয়ার করার জন্য বলা হয়েছে। তারই ধারাবাহিকতায় ৬ মাসে একটি আর বছরে কমপক্ষে দুটি ফেয়ার করতে হবে বলে বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএমইটি এখন চাচ্ছে অদক্ষ শ্রমিক যাওয়ার পাশাপাশি বিদেশে দক্ষ শ্রমিক যাক। এতে দেশে রেমিট্যান্স বেশি আসবে।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত কচুখেতে মিলল কীটনাশক ব্যবসায়ীর গলাকাটা লাশ ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি দানকারী দেশগুলোর বিরুদ্ধে কাজ করার ঘোষণা ইসরাইলের ধলেশ্বরী নদী থেকে কারা হিসাবরক্ষকের লাশ উদ্ধার ঈদে বাড়ি ফেরার পথে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ২ ভাই নিহত গুম-খুন হওয়া নেতাদের পরিবারের খোঁজখবর নিলেন রিজভী স্লোভেনিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে ডেনমার্ক অল্প পুঁজি নিয়েও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলাম : শান্ত ফিলিস্তিনিদের জন্য দোয়া ও ত্রাণ পাঠিয়ে এশিয়াজুড়ে ঈদ উদযাপন নেপালের জয়ের সম্ভাবনা দেখে নর্তন-কুর্দন, পড়ে গেলেন সুইমিং পুরে, ভিডিও ভাইরাল

সকল