০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


হেলথ টিপস

নিম পানিতে গোসল

-

তীব্র গরমে সারা শরীর যেন জ্বলে যাচ্ছে। কী করলে এই গরমে শরীরে আরাম মিলবে, তার পথ খুঁজছেন অনেকেই। এই সময় পানিতে নিমপাতা মিশিয়ে গোসল সারতে পারেন। এতে নানা উপকার মেলে।
ঘামের গন্ধ : গরমে শরীর ঘেমে একাকার হয়ে যায়। চপচপে ঘামে ভেজা শরীর থেকে দুর্গন্ধ সহজে যেতে চায় না। বাইরে বেরোনোর আগে নিম পানিতে গোসল করতে পারেন। এতে ঘামের গন্ধ দূর হবে।
ছোপ ছোপ দাগ : গরমের দিনে ত্বক রুক্ষ হয়ে যায়। রোদে পুড়ে ত্বক কালো হয়ে যায়। মেচতাসহ নানা দাগ দেখা দেয়। নিমপাতা যেকোন ধরনের দাগ দূর করতে বেশ কার্যকরী। এ ছাড়াও ব্ল্যাকহেডসের সমস্যা থাকলে নিমপাতা দিয়ে গোসল করতে পারেন। এতে ত্বকের সমস্যা দূর হবে।
অ্যালার্জি : গরমের দিনে অ্যালার্জির সমস্যাও বাড়ে। শরীর চুলকানি থেকে আরাম পেতে নিমের ফোটানো পানিতে গোসল করতে পারেন। নিমে থাকা অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান যেকোনো সংক্রামক ব্যাধি, ত্বকের সমস্যায় উপকারী। আপনি যদি এ ধরনের সমস্যায় ভোগেন তাহলে নিমপাতা ফোটানো পানি ঠাণ্ডা করে তা গোসলের পানির সাথে মিশিয়ে নিন। এই পানি দিয়ে গোসল করলে উপকার পাবেন।
খুশকি : খুশকির সমস্যা দূর করতে নিমের তুলনা নেই। খুশকির সমস্যা থাকলে কাঁচা নিমপাতা হাতে চিপেও তার রস মাথায় লাগাতে পারেন। এ ছাড়াও চুলের গোড়ায় ধুলো ময়লা জমলে তা দূর করতে নিমপাতা উপকারী। সেক্ষেত্রে নিমপাতা মেশানো পানি দিয়ে গোসল করলে উপকার পাবেন।
কিভাবে গোসল করবেন : তাজা ও পরিষ্কার নিমপাতা ভালো করে ধুয়ে নিন। এরপর পানিতে দিয়ে হালকা আঁচে নিমপাতা ফুটতে দিন। ৩ থেকে ৪ মিনিট পাতা ফোটান। পানির রঙ একটু হলদেটে হলে ও নিমের গন্ধ বের হলে তা থেকে পাতা ছেঁকে নিন। ঠাণ্ডা হলে বালতির পানিতে মেশান। এ ছাড়াও নিমপাতা সামান্য বেটে তার রস গোসলের পানিতে মিশিয়ে তাতে গোটা নিমপাতা দিয়ে দিন। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement