৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


হলফনামার তথ্য লিফলেটে ভোটারদের জানানোর নির্দেশ

উপজেলা নির্বাচন
-

ষষ্ঠ উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চোয়ারম্যান পদের প্রার্থীদের হলফনামার সাত তথ্য ভোটারদের জানাতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনে লিফলেটে প্রচারের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রার্থীরা সাতটি তথ্যে কোনোটি গোপন করলে প্রার্থিতা বাতিল হবে। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো: আতিয়ার রহমান গতকাল নির্দেশনাটি সব রিটার্নিং কর্মকর্তাকে পাঠিয়েছেন।
নির্দেশনায় বলা হয়েছে, উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ এর বিধি ১৫ এর উপবিধি (৩) এর দফা (গ) এর উপদফা (ই) অনুসারে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান বা মহিলা ভাইস চেয়ারম্যান এবং মহিলা সদস্য পদের প্রত্যেক প্রার্থীকে রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্রের সাথে ৭টি তথ্য সংবলিত হলফনামা দাখিল করতে হবে। যদি কোনো প্রার্থী হলফনামা দাখিল না করেন বা দাখিলকৃত হলফনামায় কোনো অসত্য তথ্য প্রদান করেন বা তথ্য গোপন করেন বা হলফনামায় উল্লিখিত তথ্যের সমর্থনে যথাযথ প্রমাণাদি দাখিল না করেন, তাহলে তার মনোনয়নপত্র বাতিল করা যাবে। রিটার্নিং অফিসার প্রয়োজনে অনলাইনে দাখিলকৃত মনোনয়নপত্রের সাথে হলফনামার মূলকপিসহ প্রয়োজনীয় ফটোকপি মনোনয়নপত্র বাছাইয়ের সময় জমা দেয়ায় নির্দেশনা প্রদান করতে পারবেন। হলফনামায় প্রদত্ত তথ্য প্রচারের সুবিধার্থে প্রার্থীগণের কাছ থেকে হলফনামার মূল কপি ছাড়াও ফটোকপি নিতে পারেন।

স্পষ্টীকরদের জন্য ৭ দফা তথ্য প্রদানের বিষয়গুলো হলো-অর্জিত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটের সত্যায়িত কপি, বর্তমানে তিনি কোনো ফৌজদারি মামলায় অভিযুক্ত আছেন কিনা, অতীতে তার দায়ের দায়েরকৃত কোনো ফৌজদারি মামলায় রেকর্ড আছে কি না, থাকলে তার রায় কি ছিল, তার ব্যবসা বা পেশার বিবরণী, তার আয়ের উৎস বা উৎসসমূহ, তার নিজের ও অন্যান্য নির্ভরশীলদের সম্পদ ও দায়ের বিবরণী এবং কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হতে তদকর্তৃক একক বা যৌথভাবে বা তার ওপর নির্ভরশীল সদস্য কর্তৃক গৃহীত ঋণের পরিমাণ অথবা কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক বা পরিচালক হওয়ার সুবাদে ওই সব প্রতিষ্ঠান হতে গৃহীত ঋণের পরিমাণ। হলফনামার তথ্যাবলি প্রচার : প্রার্থীদের কাছ থেকে হলফনামার মাধ্যমে সংগৃহীত তথ্যাদি রিটার্নিং অফিসারকে ভোটারদের মধ্যে ব্যাপক প্রচার করতে হবে। যাতে ভোটারগণ প্রার্থীদের যাবতীয় তথ্যাদি বিচার বিশ্লেষণ করে যোগ্যপ্রার্থী নির্বাচন করতে পারেন। প্রার্থীর হলফনামার মাধ্যমে দাখিলকৃত তথ্যাদি লিফলেট আকারে ভোটারদের মধ্যে প্রচার করতে হবে। লিফলেট উপজেলায় হাটবাজারে বা অন্য জনাকীর্ণ স্থানে প্রচারের ব্যবস্থা করতে হবে। এ ক্ষেত্রে গণযোগাযোগ অধিদফতরের সহযোগিতা নেয়া যেতে পারে। সংবাদমাধ্যমসহ বিভিন্ন এনজিও এরূপ প্রচারের বিষয়ে আগ্রহী হতে পারে।উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ এর বিধি ১৭ এর উপ-বিধি (৩) এর দফা (৪) অনুসারে কোন প্রার্থী মনোনয়নপত্রের সাথে বিধি ১৫ এর উপবিধি (৩) এর দফা (গ) এর উপদফা (ই) এর অধীন হলফনামা দাখিল না করলে বা দাখিলকৃত হলফনামায় অসত্য তথ্য প্রদান করা হলে বা অসম্পূর্ণ তথ্য প্রদান করা হলে বা হলফনামায় উল্লিখিত কোন তথ্যের সমর্থনে যথাযথ সার্টিফিকেট, দলিল ইত্যাদি দাখিল না করলে রিটার্নিং অফিসার স্বীয় উদ্যোগে, অথবা বিধিমালার এ উল্লিখিত কোনো ব্যক্তি কর্তৃক উত্থাপিত আপত্তির পরিপ্রেক্ষিতে, তদন্ত পরিচালনা করে মনোনয়নপত্র বাতিল করতে পারবেন। হলফনামায় প্রদেয় কোনো তথ্য মিথ্যা বা ভুল বলে প্রমাণিত হলে প্রচলিত আইন অনুযায়ী তা শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে।


আরো সংবাদ



premium cement