০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ঠিকাদারের জন্য মাঝপথে খরচ বাড়ছে ৩১ শতাংশ

-

- আড়াই বছরের প্রকল্প এখন সাড়ে ৪ বছরে
-মেয়াদ বাড়াতে পরামর্শক খরচও বাড়ছে
-দুই বছরে কাজ হয়েছে মাত্র ৩.৬২ শতাংশ

অনুমোদিত মেয়াদের মধ্যে দেশের উন্নয়ন প্রকল্পগুলো শেষ হচ্ছে না। একই রোগে আক্রান্ত বিদেশী ঋণে চলমান প্রকল্পগুলোও। নির্ধারিত মেয়াদে কাজ সমাপ্ত না করার কারণে খরচ বাড়ে লাফিয়ে। বারৈয়ারহাট-হেঁয়াকো-রামগড় সড়ক প্রশস্তকরণে ৩০.৯৪ শতাংশ ব্যয় বাড়ছে। দুই বছর পর বলা হচ্ছে ঠিকাদারের দর প্রায় ২৯ শতাংশ বেশি। স্থানীয় পরামর্শকের খরচও বাড়ছে। দুই বছরে কাজ হয়েছে মাত্র ৩.৬২ শতাংশ। ফলে সার্বিকভাবে ব্যয় বাড়ছে প্রায় ৩১ শতাংশ। যে প্রকল্পটি আড়াই বছরে শেষ করার কথা, সেটা এখন সাড়ে ৪ বছরে উন্নীত করা হচ্ছে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সংশোধিত প্রস্তাবনা থেকে জানা গেছে, বাংলাদেশ সরকার ও ভারত সরকারের মধ্যে তৃতীয় লাইন অব ক্রেডিটের আওতায় রামগড় থেকে বারৈয়ারহাট সড়ক প্রশস্তকরণে একটি সম্মতি চুক্তি ২০১৭ সালের এপ্রিলে স্বাক্ষরিত হয়। ওই চুক্তি অনুযায়ী বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের জন্য চট্টগ্রাম সমুদ্রবন্দর ও রামগড় স্থলবন্দরের মধ্যে যোগাযোগব্যবস্থা উন্নয়নে বারৈয়ারহাট-হেঁয়াকো-রামগড় সড়ক প্রশস্তকরণের প্রকল্পটি ২০২০ সালের আগস্টে অনুমোদন দেয়া হয়। ৩৮ কিলোমিটার রাস্তা প্রশস্ত করার জন্য ভারতের ৫৮১ কোটি ১৯ লাখ টাকা ঋণসহ মোট ৮৪৫ কোটি ৫৩ লাখ টাকা খরচ ধরা হয়। সাড়ে ৫ মিটার প্রশস্ত ৩৮ কিলোমিটার রাস্তাকে ৭.৩০ মিটার প্রশস্ত করা হবে। ২০২২ সালের ৩১ ডিসেম্বর রাস্তার এই প্রকল্পটি সমাপ্ত করার কথা। চলতি ২০২২ সালের জুন পর্যন্ত প্রকল্পের কাজের অগ্রগতি হলো মাত্র ৩.৬২ শতাংশ। আর টাকা খরচ হয়েছে ৪০ কোটি ৮ লাখ টাকা।


প্রকল্পের আওতায় কাজ ও খরচগুলো হলো, ৬৮.৬১ হেক্টর ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণ ২৩৮ কোটি ৪৭ লাখ টাকা, ১৪৭ কোটি টাকা কাস্টমস ডিউটি, মাটির কাজ ১০৩ কোটি ১৭ লাখ টাকা, ২২.৬৪ কিলোমিটার রাস্তা মজবুত করণে ৫২ কোটি ৫০ লাখ টাকা, সাড়ে ১৩ কিলোমিটার উঁচুকরণ ৭৪ কোটি ৫৩ লাখ টাকা, ৩৬.১৪ কিলোমিটার হার্ড শোল্ডার নির্মাণে ৬৩ কোটি ৬৩ লাখ টাকা, সার্ফেসিং ৩৬.১৪ কিলোমিটার ১৭৪ কোটি ১৮ লাখ টাকা, ২৪৯.২০ মিটার পিসি গার্ডার সেতু নির্মাণে ৬৬ কোটি ৪৯ লাখ টাকা, ১০৮ মিটার বক্স কালভার্ট নির্মাণে ১৭ কোটি ৫৫ লাখ টাকা ব্যয় হবে।
খাত ভিত্তিক বড় ধরনের ব্যয় বাড়ছে, পরামর্শক খাতে ১ কোটি ৩২ লাখ টাকা, মাটির কাজ ৪৭ কোটি ৭৮ লাখ টাকা, উঁচুকরণ ৩৫ কোটি ১৭ লাখ টাকা এবং সার্ফেসিংয়ে ২৯ কোটি ৫৬ লাখ টাকা।
প্রকল্পটি সংশোধনের কারণ সম্পর্কে মন্ত্রণালয় বলছে, বর্তমানে ঠিকাদার কর্তৃক দুটি প্যাকেজের দাখিলকৃত দর অফিসিয়াল দর প্রাক্কলনের তুলনায় ২৮.৭৬ শতাংশ বেশি। নতুন অঙ্গ হিসেবে কাস্টমস ডিউটি (সিডি) অন্তর্ভুক্তি এবং পরামর্শক খাতে ব্যয়, জেনারেল সাই সুবিধা, মাটির কাজ ও অন্যান্যসহ মোট ৩০.৯৪ শতাংশ বা ২৬১ কোটি ৫৯ লাখ টাকা ব্যয় বাড়ছে। সার্বিকভাবে প্রকল্পের ব্যয় প্রস্তাব করা হয়েছে এক হাজার ১০৭ কোটি ১২ লাখ টাকা। এখানে লেটার অব ক্রেডিট বা ভারতীয় ঋণের চুক্তি অনুযায়ী ম্যাচিং ফান্ড হিসেবে প্রকল্পের ভ্যাট বা আইটি বাংলাদেশ সরকারকে প্রদান করতে হবে। ফলে ওই খাতে ব্যয় বাড়ছে। সিডিও সরকারকে প্রদান করতে হবে। তবে মূল ডিপিপিতে এটা অন্তর্ভুক্ত ছিল না। নতুন করে যুক্ত করা হয়েছে।
পরিকল্পনা মন্ত্রণালয়ের ভৌত অবকাঠামো বিভাগ বলছে, বর্তমানে এই সড়কে প্রতিদিন ৩ হাজার ১২৯ টি যান চলাচল করছে, যা বছরে গড়ে ২০ শতাংশ হারে বৃদ্ধি পাবে। এই সড়কে উন্নয়ন করা হলে প্রতিদিন গড়ে ২ লাখ ৬০ হাজার টাকা ভ্রমণ সময়জনিত ব্যয় এবং ৬ লাখ ১০ হাজার টাকা যানবাহন পরিচালন ব্যয় কমে যাবে।


আরো সংবাদ



premium cement
ঢাকাসহ বিভিন্ন জেলায় আজ প্রবল কালবৈশাখী ও শিলাবৃষ্টি হতে পারে সাবমেরিন বিধ্বংসী স্মার্ট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের মোস্তাফিজের মেইডেন দিয়ে আলোচনা ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন কলম্বিয়ার বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’

সকল