২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


জ্বালানি সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠান তদারকি করবে ডিসি ইউএনও

বহাল থাকবে ম্যানেজিং কমিটিও
-

জ্বালানি সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠান এখন থেকে তদারকি করবেন জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও)। এ বিষয়ে সূত্র জানায়, সুষ্ঠুভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা ও বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ে পরিদর্শন কার্যক্রম পরিচালনায় নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।
নির্দেশনায় বলা হয়, জেলা প্রশাসক সম্মেলন-২০২২ এর সিদ্ধান্ত মোতাবেক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে তদারকি/পরিদর্শন কার্যক্রম জোরদার করা প্রয়োজন। এর পরিপ্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে তদারকি/পরিদর্শন কার্যক্রম জোরদার করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।
এ দিকে জেলা প্রশাসক ও ইউএনওর মাধ্যমে পরিদর্শন কার্যক্রম শুরুর বিষয়ে শিক্ষকদের মধ্যে এক ধরনের ‘গুজব’ তৈরি হয়েছে। অনেক শিক্ষক মনে করছেন শিক্ষাপ্রতিষ্ঠানে ম্যানেজিং/গভর্নিং কমিটি থাকছে না। জেলা প্রশাসক ও ইউএনওরা নিয়মিত কমিটির কাজ করবেন। যেসব কমিটি রয়েছে তা বিলুপ্তি করে দেয়া হয়েছে। কিন্তু এটা আসলে সঠিক নয়। এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ ইমামুল হক বলেন, স্কুল-কলেজে গভর্নিং/ম্যানেজিং কমিটি বাতিল হবে এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি। বর্তমানে দেশের সঙ্কটময় পরিস্থিতিতে সব স্থানে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় করতে নির্দেশনা দেয়া হয়েছে। তার আলোকে শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরনের নির্দেশনা দেয়া হয়েছে। তার সাথে সুষ্ঠুভাবে পাঠদান করতে পরিদর্শন কার্যক্রম জোরদার করা হচ্ছে। তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম সঠিকভাবে পরিচালনায় মূলত মাঠ প্রশাসনের মাধ্যমে মনিটরিং কাজ শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ে পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানান তিনি।


আরো সংবাদ



premium cement