২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
লেনদেন সময় বাড়লেও কমলো কার্যদিবস

২ দিন পর সূচকের উত্থান পুঁজিবাজারে

-

আগের দুই কার্যদিবস পতন হলেও গতকাল বুধবার সূচকের উত্থান হয়েছে শেয়ারবাজারে। এ দিন শেয়ারবাজারের সব সূচকই বেড়েছে। একই সাথে বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল ডিএসইএক্স সূচকটি ৩৭ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪১৭ দশমিক ১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.১২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৯৬ দশমিক ৪১ পয়েন্টে এবং দুই হাজার ৩২৩ দশমিক ৪৮ পয়েন্টে। গতকাল ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন এক হাজার ৩৬০ কোটি ৮৯ লাখ টাকার। যা আগের দিন থেকে ১০১ কোটি ৯২ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৪৬২ কোটি ৮১ লাখ টাকার।
ডিএসইতে দিন শেষে ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ২১৮টির বা ৫৮ দশমিক ১৩ শতাংশের, শেয়ারদর কমেছে ১২২টির বা ৩২ দশমিক ৫৩ শতাংশের এবং ৩৫টির বা ৯ দশমিক ৩৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
গতকাল টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফু-ওয়াং সিরামিকের শেয়ার। কোম্পানিটির ৪২ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা সাইফ পাওয়ারটেকের ৪১ কোটি ৭৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ জিপিএইচ ইস্পাত, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, পিপল ইন্স্যুরেন্স, বারাকা পতেঙ্গা পাওয়ার, রহিমা ফুড, রবি এবং জিবিবি পাওয়ার। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬২১ দশমিক ৭০ পয়েন্টে। সিএসইতে গতকাল ৩১৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭২টির দর বেড়েছে, কমেছে ১০৩টির আর ৪০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
ব্লক মার্কেট : প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে বুধবার ৩৪টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৩৫ কোটি টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৪৭ লাখ ৮৪ হাজার ৩০টি শেয়ার ৮০ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৩৫ কোটি ৪৯ লাখ ৮৯ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৮ কোটি ৮৬ লাখ ৫ হাজার টাকার লেনদেন হয়েছে রেনেটার। দ্বিতীয় সর্বোচ্চ ৮ কোটি ৫৯ লাখ ৮৬ হাজার টাকার বিকন ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ ৪ কোটি ৮০ লাখ টাকার লেনদেন হয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের।
সময় বাড়ল কমলো দিন : কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং লেনদেনের সময় বৃদ্ধির সাথে সাথে আগামী সপ্তাহে শেয়ারবাজারের লেনদেন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসাথে আগামী সপ্তাহে ব্যাংকের কারণে কার্যদিবস কমে আসবে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামী সপ্তাহের রোববার ও বুধবার ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে বাকি তিন কার্যদিবস লেনদেনের সময় বাড়িয়ে আড়াইটা পর্যন্ত করা হয়েছে। এর ফলে আগামী সপ্তাহের ২, ৩ ও ৫ আগস্ট (সোম, মঙ্গল ও বৃহস্পতিবার) শেয়ারবাজারে লেনদেন ২টা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। আর আগামী রোববার ও বুধবার ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়ায়, স্বাভাবিকভাবেই শেয়ারবাজারেও লেনদেন হবে না বলে নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।
এর আগে দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত ১ জুলাই থেকে সর্বাত্মক লকডাউনে ব্যাংকিং লেনদেন কমিয়ে আনা হয়। যাতে করে শেয়ারবাজারের লেনদেন সকাল ১০টা থেকে শুরু হয়ে বেলা ১টা পর্যন্ত কমিয়ে আনা হয়। এরপরে গত ৮ জুলাই থেকে ব্যাংকিং লেনদেন সময় বাড়ানোর সাথে সাথে শেয়ারবাজারের লেনদেন সকাল ১০টা থেকে বাড়িয়ে বেলা ২টা পর্যন্ত করা হয়।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল