১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


হেলথ টিপস : শরীরে ম্যাগনেসিয়াম স্বল্পতায় করণীয়

-

ম্যাগনেসিয়াম হলো এমন এক মৌল, যার ওপর শরীরের প্রায় ৩০০টি বায়োকেমিক্যাল বিক্রিয়া নির্ভরশীল। শরীরে এই মৌলটির ঘাটতি হলে কিছু সমস্যা দেখা দেয়াটাই স্বাভাবিক। যেমন: ম্যাগনেসিয়ামের অভাবে ধমনিতে রক্তসঞ্চালন প্রক্রিয়া ব্যাহত হয়। তাই পেশিতে রক্ত ও অক্সিজেন ঠিকভাবে পৌঁছে না। ফলে পেশি দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। এতে যে সমস্যা হয় তা হলো, আচমকা পেশিতে টান পড়া। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠার সময় পেশিতে টান ধরলে অসহনীয় ব্যথা অনুভূত হয়। এটা হয় শরীরে ম্যাগনেসিয়ামের ঘাটতির কারণে।
ম্যাগনেসিয়ামের অভাবের আরো একটি প্রধান লক্ষণ হলো রক্তচাপ বৃদ্ধি পাওয়া। ধমনির গতিপথ রুদ্ধ হওয়ায় শরীরে রক্তচাপ বৃদ্ধি পায়। এই রক্তচাপ সমস্যার প্রতিকার করতে না পারলে ভবিষ্যতে হার্টঅ্যাটাক বা হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। ম্যাগনেসিয়ামের অভাবে মনের ওপর বিরূপ প্রভাব পড়ে। শরীর অবসাদ এসে ভর করে এবং অ্যাংজাইটি ডিসঅর্ডারের মতো সমস্যা হয়। শরীরে হরমোনের ভারসাম্যও নষ্ট হয় ম্যাগনেসিয়ামের অভাবে। এতে নানাবিধ মানসিক সমস্যা, বিশেষ করে ঘুমের সমস্যায় পড়তে হয়। বিশেষজ্ঞরা বলেন, মন ভালো রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌলটি হলো ম্যাগনেসিয়াম। মন ভালো থাকলে ঘুমের সমস্যা হয় না। ম্যাগনেসিয়ামের অভাবে হাড়ের ক্ষয় ও হাড় ভঙ্গুর হয়ে যায়। অস্টিওপোরোসিসের মতো অসুখও হতে পারে এই মৌলটির অভাবে।
এখন প্রশ্ন হলো, কিভাবে ম্যাগনেসিয়ামের অভাব পূরণ করা যায়। এ জন্য ডাক্তারের পরামর্শে ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্ট ফুড খাওয়ার প্রয়োজন হতে পারে। তবে দৈনন্দিন খাবার থেকেও শরীরে ম্যাগনেসিয়ামের অভাব দূর করা যায়। এ জন্য প্রতিদিন হলুদ রঙের ফল-ফলাদি যেমন কলা, আনারস, পেঁপে, বাদাম, আমন্ড বাদাম খেতে হবে। খেতে হবে ব্রাউন রাইস, প্রচুর পরিমাণে শিম, মিষ্টি কুমড়া, সবজি ও ডার্ক চকোলেট। জীবনের প্রথম দিকে এসব ফল-ফলাদি ও সবজি খাওয়ার অভ্যাস গড়ে তোলা আবশ্যক। যাতে করে মধ্য বা শেষ বয়সে এসে শরীর ম্যাগনেসিয়ামের অভাবে না পড়ে। কারণ, শেষ বয়সে এই মৌলটির অভাব হলে ফুড সাপ্লিমেন্টের উপরই নির্ভরশীল হতে হয়। তখন খাবার দাবার থেকে এই মৌলটির অভাব আর তেমন পূরণ হয় না। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
অবসরের আগে ক্রিকেট নিয়ে কোনো অতৃপ্তি রাখতে চান না কোহলি সারাদেশের তাপমাত্রা অপরিবর্তিত, সিলেট বিভাগে হতে পারে বৃষ্টি ‘চরমপন্থী’ ইসরাইলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা কানাডার নাজিরপুরে বাসচাপায় নিহত যুবলীগকর্মী বিশ্বকাপের জন্য পাকিস্তানের ১৫ খেলোয়াড়ের নাম প্রকাশিত আওয়ামী সরকার দেশে নব্য বাকশালী শাসন কায়েম করেছে : মির্জা ফখরুল শনিবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় অন্যায়ভাবে আমাদের উচ্ছেদের চেষ্টা চলছে : মান্ডা-জিরানী খালপাড়বাসী র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা থাকছে : যুক্তরাষ্ট্র কুষ্টিয়ায় পদ্মা নদীতে নিখোঁজ কিশোরের লাশ উদ্ধার বাংলাদেশকে একটি সেকুলার রাষ্ট্রে পরিণত করার পাঁয়তারা চলছে : হামিদুর রহমান আযাদ

সকল