০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


নির্বাচনী ইশতেহারে বিশুদ্ধ পানি নিশ্চিত করার অঙ্গীকার চায় ওয়াশ সংস্থাগুলো

-

রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে পানির নিরাপদ ও স্বাস্থ্যসম্মত ব্যবহার নিশ্চিত করার পরিকল্পনা ও প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে এ খাতের বেসরকারি বিভিন্ন নেটওয়ার্ক ও সংস্থা।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইশতেহার প্রণয়ন করছে রাজনৈতিক দলগুলো। এতে সব নাগরিকের জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) অন্তর্ভুক্তি নিশ্চিত করার দাবি জানানো সংস্থা- নেটওয়ার্কগুলোর মধ্যে রয়েছে- ওয়াটারএইড, ইউনিসেফ, ব্র্যাক, ওয়ার্ল্ড ভিশন, ওয়াটার.অরগ্, এফএসএম নেটওয়ার্ক, ফানসা, ডব্লিউএসএসসি, বি, স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অল এবং ওয়াশ অ্যালায়েন্স।
দাবিগুলোর মধ্যে রয়েছে : সবার জন্য আর্সেনিক ও জীবাণুমুক্ত নিরাপদ সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিত করতে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা ও নিরাপদ পানির যথোপযুক্ত প্রযুক্তির উন্নয়ন ও ব্যবহার করা। টেকসই ও নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার (এফএসএম) যথাযথ বাস্তবায়নসহ জনসমাগমস্থল এবং সব প্রতিষ্ঠানে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব স্যানিটেশন সেবা নিশ্চিত করা। কিশোরী ও প্রজননক্ষম নারীদের মাসিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে স্যানিট্যারি ন্যাপকিন এবং ন্যাপকিন তৈরিতে ব্যবহৃত কাঁচামালের ওপর বিদ্যমান সব ধরনের শুল্ক ও কর মওকুফ করা। দুর্গম ও পিছিয়ে পড়া গ্রামীণ এলাকা এবং শহরের বস্তি ও নি¤œআয়ের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীসহ সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) বিষয়ক অন্তর্ভুক্তিমূলক সেবা নিশ্চিত করতে ওয়াশ খাতে অর্থায়ন বৃদ্ধির পাশাপাশি শহর ও গ্রামের মধ্যে বিনিয়োগের ন্যায্যতা নিশ্চিত করা।
নির্বাচনী ইশতেহারে এ সুপারিশগুলো অন্তর্ভুক্ত করা হলে বিশুদ্ধ এবং নিরাপদ পানির ব্যবহার নিশ্চিতকরণে জোরালো ভূমিকা রাখবে। পাশাপাশি স্বাস্থ্য, শিক্ষা এবং অর্থনৈতিক খাতের অগ্রগতির ধারাকে চলমান রাখবে।

 


আরো সংবাদ



premium cement
গাজীপুরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে কলেজছাত্র নিহত শ্রদ্ধা-ভালোবাসায় বিদায় নিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী ফেনীতে চাঁদা না পেয়ে অপহরণ করে মুক্তিপণ আদায়, গ্রেফতার ৪ বর্তমান সরকার অন্যের দ্বারা নিয়ন্ত্রিত : কর্নেল অলি গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিয়ের এক সপ্তাহের মাথায় দুর্ঘটনায় স্বামী নিহত, আইসিইউতে স্ত্রী গোবিন্দগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা, আটক ২ টানা ৮ দফা কমার পর আবার বাড়লো স্বর্ণের দাম সুন্দরবনে ২ কিলোমিটার জুড়ে আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস গাজীপুরে ট্রেন দুর্ঘটনার প্রায় ৩২ ঘণ্টা পর আপ লাইন চালু ফের টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে এলো মিয়ানমারের ৪০ বিজিপি

সকল