৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ঈদ ও নববর্ষের ছুটি শেষে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বাণিজ্য শুরু

- ছবি - নয়া দিগন্ত

ঈদ ও নববর্ষের ছুটি শেষে আজ সোমবার খুলেছে দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল। তবে বন্দরে পুরোপুরি কর্মচাঞ্চল্য ফিরতে আরো কয়েকদিন সময় লাগবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সোমবার সকাল থেকে বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হয়েছে।

বেনাপোল শুল্ক ভবনের চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আজিজ খান এই খবর জানিয়েছেন।

তিনি বলেন, ‘ঈদুল ফিতর উপলক্ষে পাঁচ দিন বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ ছিল। সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম শুরু হলেও ঢিমেতালে চলছে। তবে দুয়েক দিনের মধ্যে পুরোদমে কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।’

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাজেন্টস স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, দেশের ৭৫ ভাগ শিল্প প্রতিষ্ঠানের কাঁচামালের পাশাপাশি বিভিন্ন খাদ্যদ্রব্য আসে এই বন্দর দিয়ে।

‘আমদানিকারকেরা গ্রামে ঈদ করতে যাওয়ায় এখনো ঢাকায় তাদের অফিস খোলেনি। তাই বন্দর থেকে পণ্য খালাসও তেমন নেয়া হচ্ছে না।’

পুরোপুরি কাজ শুরু হতে আগামি শনি-রোববার লেগে যাবে বলে তিনি মনে করেন।

এদিকে ঈদের ছুটিতে ভারত ও বাংলাদেশের মধ্যে টানা পাঁচ দিন আমদানি-রফতানি বন্ধ থাকায় ওপারের পেট্রাপোল বন্দর এলাকায় তীব্র ট্রাকজটের সৃষ্টি হয়েছে ।

বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় শত শত পণ্যবাহী ট্রাক বন্দর এলাকা, বন্দরের ট্রাক টার্মিনাল, পেট্রাপোল পার্কিং ও বনগাঁ পার্কিংয়ে দাঁড়িয়ে রয়েছে বলে ভারতের পেট্রাপোল বন্দরের ক্লিয়ারিং অ্যাজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান।

বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম বলেন, ‘বন্দরে পণ্যজট কমাতে দ্রুত পণ্য খালাসের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। তবে প্রচণ্ড গরমে বন্দরের অভ্যন্তরে কিম্বা ওপেন ইয়ার্ডে হ্যান্ডেলিং শ্রমিকরা কাজ করতে হিমশিম খাচ্ছেন।’


আরো সংবাদ



premium cement