২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ভারতীয় পণ্যবাহী ট্রাক বিকল, ৪ ঘণ্টা পর হিলি দিয়ে আমদানি-রফতানি শুরু

- ছবি : ইউএনবি

দিনাজপুরের হিলি স্থলবন্দরের জিরো পয়েন্টে আমদানি করা পণ্যবাহী ভারতীয় একটি ট্রাক রাস্তার ওপর বিকল হয়ে পড়ায় প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ ছিল।

বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত বন্ধ থাকে। পরে ট্রাকটিকে সচল করা হলে এই বন্দর দিয়ে পুনরায় কার্যক্রম শুরু হয়।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মো: মোস্তাফিজুর রহমান জানান, দুপুর সোয়া ২টায় ভারত থেকে আমদানি করা গমের ভূষিবোঝাই একটি ট্রাক বাংলাদেশের দিকে রওনা দেয়।

এ সময় ভারতীয় ট্রাকটি হিলি স্থলবন্দরের জিরো পয়েন্টের কাছাকাছি এলে রাস্তার ওপর বিকল হয়ে পড়ে। ফলে স্থলবন্দরের রাস্তাটি একমুখী হওয়ার কারণে বাংলাদেশ ও ভারতের মধ্যে আমদানি ও রফতানি করা কোনো পণ্যবাহী ট্রাক আসা-যাওয়া করতে না পারায় দুই অংশে বহু ট্রাক আটকা পড়ে।

এতে দুপুর সোয়া ২টা থেকে সন্ধ্যা পৌনে ৬টা পর্যন্ত এই পথে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়। পরে সন্ধ্যা ৬টা ৫০ মিনিটের দিকে ট্রাকটিকে সচল করা হলে প্রায় সাড়ে ৩ ঘণ্টা পর পুনরায় কার্যক্রম শুরু হয়। এতে কিছুটা হলেও বাংলাদেশে ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

হিলি স্থলবন্দরের বেসরকারি অপারেটর ‘পানামা হিলি পোর্ট লিঙ্ক লিমিটেডের’ জনসংযোগ কর্মকর্তা মো: সোহরাব হোসেন মল্লিক জানান, সকাল ১০টার পর থেকে দুপুর সোয়া ২টা পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা বিভিন্ন পণ্যবাহী ৬৬টি ট্রাক পানামা পোর্টের অভ্যন্তরে প্রবেশ করে।

তিনি বলেন, এরপর আর আমদানি করা পণ্যবাহী ভারতীয় ট্রাক প্রবেশ করেনি। স্থলবন্দরের গেট থেকে ৪-৫ গজ ভারত অংশে একটি গমের ভূষির ট্রাক বিকল হয়ে পড়ে।

তিনি আরো বলেন, এ কারণে বন্ধ থাকার সাড়ে ৩টা ঘণ্টা পর আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক হয়। এতে বন্দর দিয়ে সাময়িক কার্যক্রম বন্ধ ছিল।

এদিকে হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা (আরও) মো: সিরাজুল ইসলাম জানান, ভারত থেকে আমদানি করা পণ্যের ট্রাক হঠাৎ দুপুরের দিকে আসা বন্ধ হয়ে যায়। খবর নিয়ে জানতে পারি বন্দরের গেটের ভারত সাইডে একটি ট্রাক নষ্ট হয়ে গেছে। পরে সন্ধ্যা পৌনে ৬টার দিকে ট্রাকটি সচল হলে আবার কার্যক্রম শুরু হয়। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement