২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ব্যাংক বা অন্যান্য সংস্থা প্রণোদনা পেলেও ঝুঁকিতে থাকা কাস্টমস, ভ্যাট ও বন্দর কর্মকর্তারা পেলোনা!

ব্যাংক বা অন্যান্য সংস্থা প্রণোদনা পেলেও ঝুঁকিতে থাকা কাস্টমস, ভ্যাট ও বন্দর কর্মকর্তারা পেলোনা! - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের কারনে সরকার, গার্মেন্টস, শ্রমিক, ব্যাংকার, ট্যুরিজম সহ বিভিন্ন সেক্টরে ঝুঁকি প্রনোদনা দিলেও কাষ্টমস হাউস, কাস্টমস ভ্যাট ও বন্দরকে প্রনোদনার আওতায় রাখা হয়নি। করোনার কারণে সরকার সাধারণ ছুটি ঘোষণার পরপরই জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশে সরকারের রাজস্ব আদায়ের স্বার্থের বাংলাদেশের সকল কাস্টমস হাউস, শুল্ক ষ্টেশন, ভ্যাট কমিশনারেট ও নৌ-ও স্থল বন্দর খোলা রেখে কাজ করে যাচ্ছেন। রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী ও বন্দরের ডেপুটি পরিচালক মামুন তরফদার সহ সকল কর্মকর্তা কর্মচারীরা বেনাপোলে উপস্থিত থেকে মাঠ পর্যায়ে কাজ করছেন জীবনের ঝুকি নিয়ে।

করোনাভাইরাসের কারনে বাংলাদেশ ও ভারতে লকডাউন থাকায় দু দেশের মধ্যে আমদানী রফতানী বন্ধ থাকলেও পূর্বে আমদানী হয়ে আসা গার্মেন্টস শিল্প ও অন্যন্য কারখানার কাচামাল বেনাপোল সহ বিভিন্ন বন্দর থেকে খালাশ দেয়া হচ্ছে।

ভ্যাট কমিশনারেট অফিস গুলিও ভ্যাট আদায়ের জন্য সার্বক্ষণিক খোলা রেখে কাস্টমস কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন।

বিশেষ করে ভারত থেকে ফেরত আসা বাংলাদেশী যাত্রীরা বেনাপোল চেকপোষ্ট দিয়েই ফিরে আসছেন দেশে প্রতিনয়ত। ইমিগ্রেশন পুলিশের সাথে কাস্টমস কর্মকর্তারাও চেকপোষ্ট কাস্টমসে উপস্থিত থেকে জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীদের সেবা প্রদান করছেন। জীবনের ঝুঁকি নিয়ে এসব কর্মকর্তারা সরকারের রাজস্ব আদায় সহ অন্যান্য সেবা প্রদান করলেও সরকার এসব কর্মকর্তাদের কোনো রকম ঝুঁকি প্রণোদনার ব্যবস্থা রাখেননি।

বাংলাদেশ কাস্টমস এক্সিকিউটিভ অফিসার্স এসোসিয়েশন (বাকাএভ) এর কর্মকর্তারা জানান, সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে জন প্রশাসন মন্ত্রনালয়ের নির্দেশে আমরা কাস্টমস হাউস ও ভ্যাটে কর্মরত আছি আমরা আমাদের কর্মস্থল ত্যাগ করতে পারিনি। আর জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশে রাজস্ব আদায়ের জন্য আমরা সার্বক্ষণিক অফিসে কাজ করে যাচ্ছি। কাজ যদিও কম তারপরও আমাদেরকে সকাল ৯ টা থেকে ৫ টা পর্যন্ত অফিসে থাকতে হচ্ছে। করোনাভাইরাসের কারণে জীবনের মায়া না করে আমাদের উপর অর্পিত দায়িত্ব পালন করছি। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী গার্মেন্টস, শ্রমিক, ব্যাংকার, ট্যুরিজম সহ বিভিন্ন সেক্টরে ঝুকি প্রনোদনা দিলেও কাষ্টমস, কাস্টমস ভ্যাট ও বন্দরকে প্রনোদনার আওতায় রাখেননি। এটা খুবই দু:খ জনক। একই দেশে দু রকম নিয়ম হতে পারেনা। তারপরও আমরা আশা ছাড়েনি। মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিশ্চয় আমাদের বিষয়টি বিবেচনা করবেন।

বেনাপোল কাস্টমস হাউস থেকে সরকার বছরে ৫ হাজার কোটি টাকার রাজস্ব আয় করে থাকেন। ভারতের সাথে বছরে ৩৫ হাজার কোটি টাকার বানিজ্য হয় বেনাপোল বন্দর দিয়ে।

সাধারণ ছুটির মধ্যেও বাংলাদেশের সকল কাস্টমস ও বন্দর খোলা রেখে বন্দর থেকে আমদানিকৃত পণ্য খালাশ দিচ্ছেন। মৃত্যুর ঝুকি আছে জেনেও বেনাপোল কাস্টমস চেকপোষ্ট, কাস্টমস হাউস ,বন্দরে কর্মরত কর্মকর্তা কর্মচারীরা রাজস্ব আহরনে মাঠ পর্য়ায়ে কাজে নিয়োজিত আছেন। বর্তমান সময়ে করোনাভাইরাসের কারনে সকলকে ঘরে থাকার কথা বলা হলেও কাস্টমস কর্মকর্তাদের রাজস্ব আদায়ে মাট পর্যায়ে কাজ করতে বলা হচ্ছে। দেশের জন্য মৃত্যু ঝুকি নিয়ে রাজস্ব আদায় করে দিচেছন অথচ এদের কোনো প্রনোদনার ব্যবস্থা করেননি করকার।

বেনাপোল কাসটমস হাউসের সহকারী কমিশনার আকরাম হোসেন চৌধুরী জানান, সরকারী নির্দেশে সকল কর্মকর্তা কর্মচারীরা মাঠপর্যায়ে কাজ করছেন। কাস্টমসকেও প্রনোদনা দেয়া উচিত। তাহলে জীবনের ঝুঁকি নিয়ে হলেও প্রত্যেকে কাজ করবে সার্বক্ষণিক


আরো সংবাদ



premium cement
নির্বাচন কমিশনারদের বেতন-সুবিধা সংক্রান্ত আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন মূলধন লাভের ওপর নতুন কর আরোপ না করতে ডিএসই চেয়ারম্যানের আহ্বান ব্যাটারিচালিত রিকশা আবার চালুর সিদ্ধান্তে যে প্রতিক্রিয়া বগুড়ায় মুদি দোকানি হত্যা মামলায় ২ জনের যাবজ্জীবন মন্ত্রিসভায় এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন : বছরে সাশ্রয় হবে ৫০০ কোটি টাকা ধোনির অবসর নিয়ে যা জানাল চেন্নাই সুপার কিংস গ্রেফতারি পরোয়ানা : যা বলল হামাস ও ইসরাইল ‘অপরিপক্ব আম নামিয়ে বাজারজাত করলে কঠোর ব্যবস্থা’ কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর গাইবান্ধায় মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড রাইসিকে হত্যার অভিযোগ, যা বলছে ইসরাইল

সকল