২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কেরু ডিস্টিলারিতে স্বল্প মূল্যে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন

কেরু ডিস্টিলারিতে স্বল্প মূল্যে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন - ছবি : নয়া দিগন্ত

বেশ দেরিতে হলেও দেশের সবচেয়ে বড় ও ভারী শিল্প প্রতিষ্ঠান দর্শনা কেরু চিনিকলের ডিস্টিলারি বিভাগের ল্যাবরেটরিতে উৎপাদন শুরু করেছে হ্যান্ড স্যানিটাইজার। বিএসটিআই-এর অনুমতি পেলে বাজারজাত করা হবে বলে কর্তৃপক্ষ সাংবাদিকদের জানিয়েছেন ।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীন কেরু এন্ড কোম্পানিতে প্রধানত চিনি ও মানসম্পন্ন স্পিরিট উৎপাদন হয়, যা দেশে বিদেশে বেশ নাম করেছে। বিশ্বে বর্তমানে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বিরাজ করছে । এ থেকে বাঁচতে সচেতন ও পরিষ্কার থাকা খুবই জরুরি হয়ে পড়েছে। এ জন্য হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার কাজ করা হলে নিরাপদে থাকা যাবে ।

তাই মানব সেবা ও সামাজিক দায়বদ্ধতা থেকে কেরু চিনিকল কর্তৃপক্ষ অল্প সময়ের মধ্যে উৎপাদন ও সুলভ মূল্যে বাজারজাত করার উদ্যোগ গ্রহণ করেছেন। ১০০ মিলির একটি বোতলের বিক্রয় মূল্য ধার্য করা হয়েছে মাত্র ৬০ টাকা।

কেরু চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো জাহেদ আলি আনছারী জানান, কেরুর ডিস্টিলারিতে যে মানের স্পিরিট তৈরি করা হয়, তা কোথাও হয় না, এখানে ইথানল উৎপাদনের সক্ষমতা রয়েছে সাধারণত ইসো প্রোপাইল অ্যালকোহল ব্যবহার করে সানিটাইজার তৈরি করা হয়, তবে ইথানলও সমানভাবে কার্যকর।

উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করেই ব্যাবসায়িক দৃষ্টি ভঙ্গিতে নয়, সামাজিক দায়বদ্ধতা থেকেই এ উদ্যোগ নেয়া হয়েছে । কেরুর তিনটি বিক্রয় কেন্দ্র ও ১৩টি ডিপোর মাধ্যমে বিক্রি শুরু এবং পরে ফার্মেসিতে বিক্রির ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান সনত কুমার সাহা সাংবাদিকদের জানান, কেরুর ডিস্টিলারিতে উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজারের গুনগত মান নিশ্চিত করতে বিএসটিআই-এর ছাড়পত্র প্রয়োজন, সেটা পাওয়ার পর বাজারজাত করা হবে। শিল্প মন্ত্রণালয়ের সচিব আব্দুল হালিম সাংবাদিকদের জানান, কেরুর ডিস্টিলারিতে উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজার দেশের সর্বত্র ও দ্রুততম সময়ের মধ্যে বাজারজাত করতে মন্ত্রণালয় থেকে উদ্যোগ গ্রহণ করা হবে ।


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল