০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


অবৈধ দখলদারদের কবলে মরাভদ্রা নদী

-

খুলনার ডুমুরিয়া উপজেলার মরাভদ্রা নদীটি এখন স্বার্থান্বেষী মহলের দখলে। নদীতে লবণ পানি উঠিয়ে বাঁশ ও নেটপাটা দিয়ে অবাধে চিংড়ি চাষ করছে। ফলে ৩ হাজার মৎস্যজীবী বেকার হয়ে পড়েছে। প্রতিকার চেয়ে গত ২২ জুলাই এলাকাবাসি উপজেলা নির্বাহী অফিসারের নিকট একটি অভিযোগ দিয়েছে।
খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার সাহস ও ভাদ্রাপাড়া ইউনিয়নের মরাভদ্রাটি ৩ হাজার মৎস্যজীবীর জীবিকার প্রধান উৎস্য। তাছাড়া কৃষি সেচের উৎস, পানি নিষ্কাশন ও দেশীয় প্রজাতির মাছের প্রজনন ক্ষেত্র। এলাকার ৩ হাজার মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নদীটির উপর নির্ভরশীল।
গতবছর ধরে এলাকার একটি স্বার্থান্বেষীমহল নদীতে লবণ পানি উঠিয়ে বাঁশ ও নেটপাটা দিয়ে চিংড়ি চাষ শুরু করেছে। এতে ঐ নদীতে সাধারণ মানুষের প্রবেশ ও জীবন জীবীকা হুমকি হয়ে পড়েছে। এছাড়া কিছু ভূমি দস্যু নদীর দু’পাড় দখল করে নিয়েছে। ঐ এলাকার হায়দার আলী শেখ, হাফিজুর রহমান, পঞ্চানন বিশ্বাস, বাসুদেব কু-ুসহ অনেকেই জানান; মরাভদ্রা নদীর অবৈধ দখলদার উচ্ছেদ ও দ্রুত নেটপাটা অপসারণ না করলে চলতি বর্ষা মৌসুমে জলাবদ্ধতা ও ফসলের মারাত্মক ক্ষতি হবে। মরাভদ্রা নদীর অবৈধ দখলদার উচ্ছেদ ও দ্রুত নেটপাটা অপসারণের দাবিতে গত ২২ জুলাই এলাকাবাসি ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসারের নিকট একটি অভিযোগ দিয়েছে।
এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোছা: শাহনাজ বেগম বলেন; এলাকাবাসি অভিযোগ দিয়েছে। পুলিশ প্রশাসন নিয়ে আমি নিজেই উপস্থিত থেকে অবৈধ দখলদার উচ্ছেদ ও দ্রুত নেটপাটা অপসারণের ব্যবস্থা করবো।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল