০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ভারতের কাছে হেরে গেল পাকিস্তান

বিজয়ের পর ভারতীয় হকি দল - ছবি : সংগৃহীত

ক্রীড়াঙ্গনের সব ইভেন্টেই ভারত ও পাকিস্তানের খেলা মানেই চিরন্তন প্রতিদ্বন্দ্বিতার উত্তেজনা। একই রকম ঝাঁঝালো আবহে শুক্রবার মওলানা ভাসানি স্টেডিয়ামে এশিয়ান চ্যাম্পিয়ন্স হকিতে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। দ্বৈরথে শেষ হাসি হেসেছে ভারত। পাকিস্তান হেরেছে ৩-১ গোলে। অর্ধযুগ ধরে ভারতের বিপক্ষে জয় না পাওয়ার আক্ষেপ আরও বাড়লো পাকিস্তানের।

ভারতের হয়ে হারমানপ্রিত সিং দুইটি এবং আকাশদ্বীপ সিং একটি গোল করেন। পকিস্তানের পক্ষে একমাত্র গোলটি করেন জুনাইদ মনজুর। টুর্নামেন্টে এটি ভারতের দ্বিতীয় জয়, সাত পয়েন্ট নিয়ে বর্তমান চ্যাম্পিয়নরাই টেবিলের শীর্ষে।

অন্যদিকে পাকিস্তানের এটি ছিল দ্বিতীয় ম্যাচ। প্রথম তারা ড্র করেছিল জাপানের বিপক্ষে। ১২ মিনিটে প্রাপ্ত পেনাল্টিতে এগিয়ে যায় ভারত। গোলটি করেন হারমানপ্রিত সিং। ৪২ মিনিটে সুমিতের পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন আকাশদ্বীপ সিং। ৪৫ মিনিটে মানজুর জুনাইদের গোলে ব্যবধান কমায় পাকিস্তান। ৫৩ মিনিটে ভারত আবার এগিয়ে যায় ৩-১ ব্যবধানে। পেনাল্টি থেকে গোল করেন হারমানপ্রতি সিং।

চিরপ্রতিদ্বন্দীদের হারাতে পেরে খুব খুশি ভারতের হয়ে ম্যাচ সেরার পুরস্কার নেয়া হারমানপ্রিত সিং। তিনি বলেন, ‘আমরা প্রথম কোয়ার্টারে অনেক সুযোগ পেয়েছি। তা কাজে লাগাতে পারিনি। এ জায়গায় আমাদের উন্নতি করতে হবে। আমরা সেদিকেই দৃষ্টি দিচ্ছি। এখানে আমরা যে নৈপুণ্য দেখাচ্ছি, অলিম্পিকে তার চেয়ে ভাল করেছে দল। তার কারণ হল দলে বেশকিছু নতুন খেলোয়াড় রয়েছে। তাছাড়া আমরা অলিম্পিকের পর এখানেই প্রথম খেলছি। আমি মনে করি, আমাদের আরও ভাল করার সুযোগ রয়েছে। দলের নৈপুণ্য ও জয়ে আমি খুশি।’

এমন হারে স্বভাবতই হতাশ পাকিস্তান শিবির। অধিনায়ক ওমর ভুট্টার কণ্ঠেও তাই বাজলো ভালো মতো, ‘এটা আমাদের জন্য ভালো ম্যাচ ছিল। আমরা অনেক সুযোগ সৃষ্টি করেছি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তা কাজে লাগাতে পারিনি। ভারত প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে পেরেছে। ফিনিশিংয়ে আমরা কাঙ্ক্ষিত নৈপুণ্য দেখাতে পারিনি। দিনটি ভারতের ছিল। তারা দুটি পেনাল্টি কর্নার পেয়েছি, দুটিই কাজে লাগিয়ে গোল করেছে তারা। অপরদিকে আমরা পেনাল্টি কর্নার কাজে লাগাতে পারিনি। তারপরও বলব, এটা আমাদের দিক থেকে ভাল ম্যাচ ছিল। সামনের দিনগুলোতে আমরা উন্নতি করতে চাই।’

তিনি আরও বলেন, ‘গেল দুই বছর আমরা আন্তর্জাতিক ম্যাচ খেলিনি। আমরা ধারাবাহিকভাবে উন্নতি করছি। আশা করি, সামনের দিনগুলোতে পাকিস্তানের জন্য ভালো কিছু অপেক্ষা করছে। এশিয়ার সেরা দলগুলো এখানে খেলছে। সবগুলো ম্যাচই কঠিন হবে। আশা করছি, আমাদের পরবর্তী ম্যাচ ভালো হবে।


আরো সংবাদ



premium cement