২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ডায়াবেটিস থেকে হার্টের রোগ

-

ডায়াবেটিসের সাথে আপনার ভালো কোলেস্টেরল কম থাকে। খারাপ কোলেস্টেরল বেশি থাকে এবং ট্রাইগ্লিসারাইডও বেশি থাকে। এর ফলে রক্তনালীতে প্রতিবন্ধকতা বা ব্লক সৃষ্টি হতে পারে

আপনার যদি টাইপ-২ ডায়াবেটিস থাকে তাহলে হার্টের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডায়াবেটিসকে অবশ্যই নিয়ন্ত্রণে রাখতে হবে। যত দীর্ঘ সময় ডায়াবেটিস থাকবে তত বেশি হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। কারণ এর ফলে রক্তনালীতে রক্ত জমাট বাঁধতে পারে।
রক্তে সুগার বেশি থাকলে এটি সহজে রক্ত জমাট বাঁধাতে পারে। এর ফলে রক্তপ্রবাহ কমে যায় এবং হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে।
রক্তে সুগার বেশি থাকলে সেটি ধীরে ধীরে রক্তনালীর অভ্যন্তরীণ দেয়াল ধ্বংস করে। যখন রক্তনালীর ক্ষতি হয়, তখন রক্তনালীতে প্ল্যাক গঠন হতে শুরু করে। সময়ের সাথে সাথে এটি রক্তনালীকে শক্ত করে এবং রক্ত প্রবাহের গতি ধীর করে দেয়। এর ফলে হার্ট প্রয়োজন অনুযায়ী অক্সিজেন পায় না। হার্টের রক্তনালীতেও রক্ত জমাট বাঁধতে পারে।

শরীর অনবরত জীবাণুর বিরুদ্ধে লড়াই করে এবং বিভিন্ন ক্ষত সারিয়ে তোলে। প্রদাহ সারিয়ে তোলার একটি স্বাভাবিক অংশ। কিন্তু ডায়াবেটিস প্রণোদনা দেয় রক্তনালীতে অনবরত প্রদাহ এবং জ্বালাপোড়ায়। এর ফলে রক্তনালীতে পরিবর্তন হয়ে হার্টের রোগ হতে পারে। ডায়াবেটিস একাই হার্টের রোগ সৃষ্টি করে না। ধূমপান এবং উচ্চ রক্তচাপ সহজেই আপনার রক্তনালীর ক্ষতি করে। অতিরিক্ত ওজন বেড়ে গেলে হার্টের ওপর চাপ পরে। এ ক্ষেত্রে ডায়াবেটিস থাকলে আরো বেশি সমস্যার সৃষ্টি হয়।

অতিরিক্ত ওজন এবং ডায়াবেটিস দুটো মিলে উচ্চ রক্তচাপ এমনকি হার্টের রোগ সৃষ্টি করে। ডায়াবেটিসের সাথে আপনার ভালো কোলেস্টেরল কম থাকে। খারাপ কোলেস্টেরল বেশি থাকে এবং ট্রাইগ্লিসারাইডও বেশি থাকে। এর ফলে রক্তনালীতে প্রতিবন্ধকতা বা ব্লক সৃষ্টি হতে পারে। ডায়াবেটিস এবং উচ্চরক্তচাপ থাকলে হার্টের রোগ হওয়ার দ্বিগুণ সম্ভাবনা থাকে। ডায়াবেটিস থাকলে হার্টের রোগ চিকিৎসা করাও কঠিন হয়ে পরে। তাই ডায়াবেটিসের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। অন্যান্য রোগের চিকিৎসায় ডায়াবেটিসকে বিবেচনায় এনে চিকিৎসা করতে হবে যদি রোগীর ডায়াবেটিস থাকে।
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
ইমপ্রেস ওরাল কেয়ার
বর্ণমালা সড়ক, ইব্রাহিমপুর, ঢাকা।
মোবাইল-০১৮১৭৫২১৮৯৭
ই-মেইল-dr.faruqu@gmail.com


আরো সংবাদ



premium cement
পেকুয়ায় হিট স্ট্রোকে একজনেরর মৃত্যু স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হুমজা ইউসুফের পদত্যাগ মঙ্গলবারও বাড়বে তাপমাত্রা, অসহনীয় হবে গরম ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ

সকল