২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


প্রসবের পর মহিলাদের বিষণ্নতার সমস্যা

-

গর্ভধারণ এবং প্রসবকাল একজন মহিলার জীবনে অন্যতম গুরুত্বপূর্ণ, কারো ক্ষেত্রে সবচেয়ে সঙ্কটময় একটি সময়। এ অবস্থায় তার শরীর, স্বাস্থ্য আর মনের ওপর দিয়ে ‘ঝড়’ই বয়ে যায়। আমরা শরীরের পরিবর্তন দেখি, চিকিৎসা করাই, ওষুধ দিই। মনের খবর কি রাখি? প্রসবের পরে নতুন একজন মা বিষণ্নতায় ভুগতে পারেন। এই বিষণ্নতা তার মৃত্যুর কারণও হতে পারে। মায়ের বিষণœতা শিশুর বৃদ্ধি এবং বিকাশ মারাত্মকভাবে বিঘ্নিত করে। শিশুর ভালো থাকার অনেকটাই নির্ভর করে তার মায়ের ভালো থাকার ওপর।
প্রসবের প্রথম সপ্তাহ থেকে ছয় মাস পর্যন্ত প্রসব-পরবর্তী বিষণ্নতা নির্ধারণের জন্য কিছু পদ্ধতি রয়েছে। মনোবিদগণ কিছু প্রশ্নোত্তরের মাধ্যমে বিষণ্নতার মাত্রা বের করার চেষ্টা করেন। (গ্রাফ দেখুন)
এবার উত্তরগুলোর জন্য নম্বর দিতে হবে। যেসব প্রশ্নের আগে * চিহ্ন নেই সেগুলোতে, প্রধম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ উত্তরের জন্য যথাক্রমে ০, ১, ২, ৩ নম্বর দিতে হবে। আর * চিহ্নিত প্রশ্নের ক্ষেত্রে যথাক্রমে ৩, ২, ১, ০ নম্বর দিতে হবে। এবার নম্বরগুলো যোগ করে যদি দশের বেশি হয় তাহলে বিষণ্নতার আশঙ্কা করা যায়। আর নম্বর তেরোর বেশি হলে বিষণ্নতার জন্য অবশ্যই মনোচিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। কিছু ক্ষেত্রে সন্দেহ হলে দুই সপ্তাহ পরে এই প্রশ্নোত্তরের পুনরাবৃত্তি করা যেতে পারে।
আর ১০ নম্বর প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ। মায়ের আত্মহত্যার প্রবণতা এই প্রশ্নের উত্তর থেকে ধারণা পাওয়া যেতে পারে।
রেজিস্ট্রার (শিশু বিভাগ), আই সি এম এইচ, মাতুয়াইল, ঢাকা। ০১৯১২২৪২১৬৮।


আরো সংবাদ



premium cement
টুকুর সাজার প্রতিবাদে ফেনীতে যুবদলের বিক্ষোভ জামালপুরের ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত পেকুয়ায় হিট স্ট্রোকে একজনেরর মৃত্যু স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হুমজা ইউসুফের পদত্যাগ মঙ্গলবারও বাড়বে তাপমাত্রা, অসহনীয় হবে গরম ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের

সকল