২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


শিশুর ডেঙ্গুজ্বর

-

শিশুর যদি জ্বর থাকে, তাহলে পানি দিয়ে শরীর বারবার স্পঞ্জ করে তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে হবে।
শিশুকে পানি ও মায়ের বুকের দুধের পাশাপাশি বেশি তরল খাবার, বিশেষ করে খাওয়ার স্যালাইন, ডাবের পানি, ফলের শরবত, স্যুপ ইত্যাদি খাওয়াতে হবে। ডেঙ্গুর ধরন বুঝে চিকিৎসকরা শিশুদের প্যারাসিটামল অথবা অন্য ওষুধ দিয়ে থাকেন। রক্তচাপ অস্বাভাবিক থাকলে স্যালাইন দিয়ে তা নিয়ন্ত্রণে রাখা হয়।
শরীরে প্লাজমা লিকেজের কারণে ফ্লুইড জমতে থাকলে ও রোগী শক সিনড্রোমে চলে গেলে স্যালাইনের মাধ্যমে শরীরে অ্যালবুমিন প্রয়োগ করা হয়। এ ছাড়া শিশুর শরীরে রক্তক্ষরণ হলে রক্ত দেয়ারও প্রয়োজন হতে পারে। শিশুর রক্তে প্লাটিলেট ১০ হাজারের নিচে চলে এলে শিশুকে অনেক সময় আইসিইউতে রেখে প্লাটিলেট দেয়ারও প্রয়োজন হয়। সে ক্ষেত্রে শিশুর ডেঙ্গু ধরা পড়লে আগে থেকেই তার রক্তের গ্রুপ জেনে রক্তদাতা খুঁজে রাখা ভালো। সাধারণত এক ব্যাগ প্লাটিলেটের জন্য চারজন রক্তদাতার প্রয়োজন হয়। অনেক সময় রক্ত পরীক্ষার পাশাপাশি শিশুর বুকের এক্স-রে, পেটের আলট্রাসনোগ্রাফি, ইলেকট্রোলাইটের মাত্রাও পরিমাপ করা হয়। প্রস্রাব কম হলে ক্রিয়েটিনিনের মাত্রাও মাপা হয়।
শিশুর ডেঙ্গু প্রতিরোধে
শিশুরা পানি নিয়ে খেলতে পছন্দ করে বেশি। তাই তারা যেন দিনের বেলায় জমাট পানি বা ঝোপ-ঝাড়ের আশপাশে না যায়, সে দিকে খেয়াল রাখতে হবে আগে। তারা যেসব স্থানে খেলতে পছন্দ করে সেসব জায়গা খোলামেলা ও শুষ্ক রাখতে হবে।
নবজাতকসহ শিশুদের যতটা সম্ভব হলে এ সময়টা মশারির ভেতরে রাখতে হবে।
শিশুরা যে সময়টায় বাইরে খেলাধুলা করে, ওই সময় মশা নিরোধীকরণ ¯েপ্র, ক্রিম বা জেল ব্যবহার করতে হবে। এসব ক্রিমের স্থায়িত্ব থাকে কয়েক ঘণ্টা। পাশাপাশি শিশুদের ফুলহাতা ও ফুলপ্যান্ট পরিয়ে রাখতে হবে। অ্যারোসল, মশার কয়েল বা ফাস্ট কার্ড শিশুদের জন্য একটু বেশি ক্ষতিকর। এর পরিবর্তে মসকুইটো কিলার বাল্ব, ইলেকট্রিক কিলার ল্যাম্প, কিলার ব্যাট, রেপেলার ক্রিম ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।
ডেঙ্গু ভাইরাসের প্রভাব মায়ের বুকের দুধে পড়ে না। কাজেই আক্রান্ত অবস্থায় মা তার বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে পারবেন।
লেখক : প্রতিষ্ঠাতা চেয়ারম্যান,
জাতীয় রোগীকল্যাণ সোসাইটি


আরো সংবাদ



premium cement
পেকুয়ায় হিট স্ট্রোকে একজনেরর মৃত্যু স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হুমজা ইউসুফের পদত্যাগ মঙ্গলবারও বাড়বে তাপমাত্রা, অসহনীয় হবে গরম ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ

সকল