০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


পানিশূন্যতায় কী করবেন

-

আমাদের শরীরের জন্য পানি অপরিহার্য। পানি ছাড়া জীবন চিন্তাই করা যায় না। পানীয় অনেকক্ষণ পান না করলে পানিশূন্যতা দেখা দিতে পারে। কিন্তু আমরা যেন সহজেই পানিশূন্যতায় না ভুগি সে জন্য মহান আল্লাহ তায়ালা আমাদের শরীরে বিশেষ ব্যবস্থা করে দিয়েছেন। কিডনি সে কাজ করে। আমরা যখন পানি কম খাই কিডনি যেটি রেচনের কাজ করে তা কম পরিমাণে মূত্র প্রস্তুত করে। ফলে শরীরে পানিশূন্যতা কম দেখা দেয়। তাই আমরা সহজেই পানিশূন্যতায় ভুগি না। তারপরও কিছু কিছু টিপস মেনে চললে পানিশূন্যতা হয় না বললেই চলে।
আমাদের প্রচুর পানি পান করতে হবে। সারা দিনে যে পরিমাণ পানি দরকার তা পান করতে হবে। যদি পানি কম পান করা হয় তাহলে কিন্তু পানিশূন্যতা দেখা দিতে পারে। জুস, ডাবের পানি, শরবত, পানির পাশাপাশি পান করতে পারেন। যদি ঘাম বেশি হয়, রক্তচাপ কম থাকে তাহলে ওরস্যালাইন পান করতে পারেন।
চা, কফি বেশি পান করলে প্রস্রাব বেশি হবে তাই পানিশূন্যতায় আক্রান্তের সম্ভাবনা বেশি থাকে। তাই চা-কফি পান কমিয়ে দিন।
ঘাম বেশি হলেও কিন্তু পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই রোদে ভারী কাজ করবেন না।


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের আশঙ্কা করছে মার্কিন ভোটারদের ৪১ শতাংশ কালিয়াকৈরে ট্রাকের পেছনে পিকআপভ্যানের ধাক্কায় নিহত ২ স্বপ্ন জয়ের লক্ষ্যে জবিতে পরীক্ষা দিলেন বিশেষ চাহিদাসম্পন্ন ৯ শিক্ষার্থী ইউরোপ ‘ত্রিমুখী ঝুঁকির’ সম্মুখীন : ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারকে চাপে ফেলতে বিএনপি নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের রাজবাড়ীতে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ১০ ডুয়েট শিক্ষার্থী-পরিবহন শ্রমিক সংঘর্ষ, ঢাকা-গাজীপুর বাস চলাচল বন্ধ রাঙ্গামাটির বাঘাইছড়িতে পাহাড় ধসে বন্ধ সড়ক যোগাযোগ বিকেএসপিতে সাকিব ঝড়, অবসান ৫ বছরের অপেক্ষা গলাচিপায় একই পরিবারের ৪ জনের দাফন সম্পন্ন গলাচিপায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু

সকল