২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


রোনালদোর আন্তর্জাতিক ফুটবলে শেষ ম্যাচ হতে পারে আজ

ক্রিশ্চিয়ানো রোনালদো - ফাইল ছবি

২০২২ সালের কাতার বিশ্বকাপে খেলতে পর্তুগাল ও নর্থ মেসিডোনিয়া আজ রাতে প্লে অফ ম্যাচে মুখোমুখি হবে। এই ম্যাচে যারা জিতবে তারাই খেলবে বিশ্বকাপের মূলপর্বে।

বাংলাদেশ সময় রাত পৌনে একটায় পর্তুগালে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

ক্রিশ্চিয়ানো রোনালদো ম্যাচের আগে বলেছেন এই ম্যাচটা, ‘জীবন ও মৃত্যুর মতো একটা ব্যাপার।’

পরের বিশ্বকাপের সময় আসতে আসতে রোনালদোর বয়স হবে ৪১, তখনো তিনি খেলবেন কি না সেটা সময় বলে দিবে। কিন্তু রোনালদো আসন্ন বিশ্বকাপে খেলতে মরিয়া। সেটা তার সংবাদ সম্মেলনের কথাতেই স্পষ্ট।

পর্তুগালের ৩৭ বছর বয়সী অধিনায়ক বলেন, আমি ভক্তদের বলতে চাই, আপনারা দ্রাগাও স্টেডিয়ামে গগনবিদারী তাণ্ডব চালাবেন রীতিমতো।

গত সপ্তাহে বাছাই পর্বের সেমিফাইনালে তুরস্ককে ৩-১ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে পর্তুগাল, নর্থ মেসিডোনিয়া ইতালিকে বিশ্বকাপের দৌঁড় থেকে বিদায় করে দিয়েছে, ইতালিকে ১-০ গোলে হারিয়ে ফুটবল সমর্থকদের তাক লাগিয়ে দিয়েছে দলটি।

নর্থ মেসিডোনিয়া কখনোই বিশ্বকাপে খেলেনি, আর পর্তুগাল ১৯৯৮ সালে শেষবার বিশ্বকাপের মূলপর্বে খেলতে ব্যর্থ হয়েছিল। রোনালদো জাতীয় দলে ঢোকার পর পর্তুগাল কখনোই বিশ্বকাপ মিস করেনি।

রোনালদো নিজের ভেতরের উত্তেজনা লুকোতে পারেননি সংবাদ সম্মেলনে এসে, ‘গত রাতে শুতে যাওয়ার আগে ভাবছিলাম স্টেডিয়ামে জাতীয় সংগীত বাজানোর প্রয়োজন নেই, ভক্তরাই অ্যাকাপেয়া (পর্তুগালের জাতীয় সংগীত) কণ্ঠে গেয়ে আমাদের আবেগ, শক্তি ও একতা প্রকাশ করবে।’

তিনি বলেন, ‘এই খেলাটা জেতা আমাদের দায়িত্ব। এটা আমাদের জীবনের খেলা। আমাদের প্রতিপক্ষ অনেককেই অবাক করে দিয়েছে। কিন্তু আশা করি আমাদের ক্ষেত্রে তেমনটা হবে না।’

চারটি বিশ্বকাপ খেলেছেন রোনালদো, সাতটি গোল করেছেন।

আন্তর্জাতিক ফুটবলে রোনালদো ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। ১১৫টি গোল দিয়েছেন তিনি এখন পর্যন্ত।

দুই হাজার ষোল সালে পর্তুগালকে নেতৃত্ব দিয়ে ইউরো জিতিয়েছিলেন রোনালদো, এবং বলা হচ্ছে ২০২২ সালই তার শেষ বিশ্বকাপ।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement