২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শিরোপা জয়ের পর ফিলিস্তিনির পতাকা উড়ালেন বাংলাদেশী বংশোদ্ভুত হামজা

শিরোপা জয়ের পর ফিলিস্তিনির পতাকা উড়ালেন বাংলাদেশী বংশোদ্ভুত হামজা - ছবি : সংগৃহীত

এর আগে চারবার ফাইনালে উঠেও পূরন হয়নি স্বপ্ন। পঞ্চমবারে সফল লেস্টার সিটি। প্রথমবারের মতো এফএ কাপের শিরোপা জিতেছে দলটি। শনিবার চেলসিকে ১-০ গোলে হারিয়ে শিরোপার স্বাদ নেয় লেস্টার। শিরোপা জয়ের পর ফিলিস্তিনির পতাকা হাতে ইসরাইলের বর্বর হামলার প্রতিবাদ জানান লেস্টার সিটির বাংলাদেশী বংশোদ্ভুত হামজা চৌধুরী।

১৯৬৯ সালে সবশেষ এই প্রতিযোগিতার ফাইনালে উঠেছিল লেস্টার। সাউদাম্পটনকে হারিয়ে ৫২ বছর পর আবারো ফাইনালে উঠে দলটি। প্রতিপক্ষ ছিল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠা চেলসি। ওয়েম্বলিতে রুদ্ধশ্বাস লড়াইয়ে দ্য ব্লুজদের হারিয়ে শিরোপা উৎসবে মাতে লেস্টার সিটি।

বাংলাদেশের হামজা চৌধুরি ৮২ মিনিটে বদলি হিসেবে নামেন মাঠে। খেলেন বাকি সময়। আর তাতেই ইতিহাসের স্বাক্ষী হন তিনি। শিরোপাজয়ের পর সতীর্থ ওয়েসলি ফোফানাকে সঙ্গে নিয়ে গ্যালারির দর্শক ও বিশ্ববাসীর সামনে তুলে ধরলেন নির্যাতিত ফিলিস্তিনের পতাকা। দেশটিতে চলমান ইসরাইলি হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানালেন এভাবেই।

এমন শিরোপা জয়ের পর সাধারণত খেলোয়াড়রা নিজ ক্লাব বা দেশের পতাকা গায়ে জড়ান। কিন্তু লেস্টার সিটির দুই মুসলিম খেলোয়াড় হাতে তুলে নিলেন নিরপরাধ ফিলিস্তিনিদের পতাকা।

প্রতিপক্ষ ভিন্ন হলে হয়তো এমন হতো না। চেলসি বলেই হলো। কারণ এই দলটি ইসরাইল সমর্থিত একটি দল। এর মালিক রোমান আব্রাহমভিচ একজন রুশ বংশোদ্ভূত ইসরাইলি ধনকুবের। তিনি ইহুদি। ২০১৮ সালে ব্রিটিশ ভিসা নবায়ন না হওয়ায় তিনি ইসরাইলি নাগরিকত্ব গ্রহণ করেন।

এর আগে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইসরাইলি হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ, আর্সেনাল খেলোয়াড় মোহামেদ এলনিনি ও ম্যানচেস্টার সিটির তারকা ফুটবলার রিয়াদ মাহরেজ।

 


আরো সংবাদ



premium cement