০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ডিফেন্সের অতন্দ্র প্রহরী নাজমা

নাজমা - সংগৃহীত

একের পর এক সাফল্য বাংলাদেশ মহিলা ফুটবল দলের। অবশ্য তা বয়স ভিত্তিক ফুটবলেই। অবশ্য এরই ধারাবাহিকতায় ২০১৬-১৭তে মহিলা দল প্রথম বারের মতো সিনিয়র মহিলা সাফের ফাইনালে উঠা। বয়স ভিত্তিক মহিলা ফুটবলে সর্বশেষ সাফল্য গত পরশু ভিয়েতনামকে হারিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ নফুটবলে গ্রুপ সেরা হওয়া। অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৫ এবং অনূর্ধ্ব-১৬ দলের টানা সাফল্যে সবাই ছুটছেন গোলদাতা এবং মিডফিল্ডারদের দিকে। যত আলোচনা, তহুরা , দুই শামসুন্নাহার, মারিয়া, মনিকা, আনাই, সাজেদা ,রিতু পূর্না , আনুচিং , আঁখিদের নিয়েই। ভুল করলে আলোচনায় আসেন গোলরক্ষকরা। কিন্তু এদের সাথেই প্রতি ম্যাচে দূর্দান্ত খেলে যাচ্ছেন একজন।

ডিফেন্ডার নাজমা আক্তার। কিন্তু তাকে নিয়ে কোনো আলোচনা নেই। সতীর্থ ডিফেন্ডার আঁখি খাতুনের মতো সেট পীসের সময় উপরে উঠে বা দূরপাল্লার শটে গোল করেন না তিনি। তাই আড়ালেই থেকে যাচ্ছে বাংলাদেশ দলের এই নির্ভর যোগ্য স্টপার ব্যাকের নজর কাড়া পারফরম্যান্স।

অবশ্য ময়মনসিংহের কলসিন্দুরের এই মেয়ে তার নিজ যোগ্যতায় এখন লাল সবুজ জার্সী গায়ে নিয়মিত। এবার এএফসির আসরে বাংলাদেশ গোলরক্ষককে কোনো পরীক্ষায় পড়তে হয়নি। ছোটন বাহিনীর জালে যায়নি কোনো বল। এর নেপথ্য এই নাজমা। কৃষক বাবার তিন মেয়ে এবং এক ছেলে সন্তানের মধ্যে সবার ছোট এই নাজমা। ২০১৫ সালে এএফসি অনূর্ধ্ব -১৪ ফেস্টিভাল ফুটবলে নেপালের মাটিতে বাংলাদেশ দলে অভিষেক তার। সেই থেকে এখন পর্যন্ত বয়স ভিত্তিক দলের নির্ভর যোগ্য ডিফেন্ডার। ২০১৬তে সিঙ্গাপুর সফরে সিনিয়র দলে ডাক পেলেও খেলার সুযোগ হয়নি তার।

স্টপার ব্যাক নাজমার পারফরম্যান্সের ভূয়শী প্রশংসা কোচ ছোটনের মুখে। তার মতে, ‘নাজমা একজন পারফেক্ট ডিফেন্ডার। ওয়ান ওয়ান সিসিউশানে অনেক সময় আঁখিও ভুল করে। কিন্তু তখন একেবারেই ঠান্ডা মাথায় পরিস্থিতি সামাল দেয় নাজমা।’ কোচ যোগ করেন, বাংলাদেশ দলের সবচেয়ে ভয়ংকর স্ট্রাইকার সিরাত জাহান স্বপ্না। সব বাধাই সে ডিঙ্গাতে পারে। কিন্তু এই স্বপ্না ঠিকই অসহায় হয়ে যায় নাজমার সামনে।

বাংলাদেশ দল যখন প্রতিপক্ষের সীমানায় ফ্রি-কিক বা কর্নার পায় তখন হেড নিতে এগিয়ে যান দীর্ঘ দেহের আঁখি। তখন নিজেদের ডিফেন্স সামলানোর দায়িত্ব একাই কাঁধে নেন নাজমা। গতিতেও বিপক্ষ কোনো ফুটবলার তাকে পেছনে ফেলতে পারেনা।

এই ফুটবলারের প্রশংসা বাফুফের টেকনিক্যাল ও স্ট্র্যাটিজিক্যাল ডিরেক্টর পল স্মলির মুখেও। তার বক্তব্য, নাজমা বাংলাদেশ দলের সেরা এক ডিফেন্ডার। গত ১২ মাসে সে অনেক উন্নতি করেছে। হেড ওয়ার্কিংও অসাধারন তার।


আরো সংবাদ



premium cement
তেল আবিবে ইরাকি গ্রুপের হামলা ফিলিস্তিন সঙ্কট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মুসলিম উম্মাহ : পররাষ্ট্রমন্ত্রী নোয়াখালীতে সিএনজি-ট্রাক মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩ কোভিড ভ্যাকসিনে মস্তিষ্কে ক্ষতি, মামলা জয়ে এগিয়ে ভুক্তভোগী যুদ্ধবিরতি প্রত্যাখ্যান করলে হামাসকে বহিষ্কার : যুক্তরাষ্ট্রের হুমকি বুমেরাং হতে পারে গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে রাজধানীতে শিবিরের বিক্ষোভ রাফাহ আক্রমণের ক্ষয়ক্ষতি হবে ‘গ্রহণযোগ্যতার বাইরে’ : এন্টনি ব্লিঙ্কেন ইন্দোনেশিয়ায় ভূমিধস ও বন্যায় ১৫ জনের প্রাণহানি ব্রাজিলে ভয়াবহ বন্যায় প্রাণহানি ৩৯, নিখোঁজ অর্ধশতাধিক পুরোপুরি দুর্ভিক্ষের কবলে উত্তর গাজা : জাতিসঙ্ঘ দেশের বিভিন্ন স্থানে ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে

সকল